ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

আমরা কি নবিজীর (সা.) ৭ নির্দেশ মেনে চলি?

ইসলাম ডেস্ক | প্রকাশিত: ১০:৫৯ এএম, ০৬ ফেব্রুয়ারি ২০২২

নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ছোট ছোট ৭টি উপদেশ। যা পালন করা খুব কঠিন কিছু নয়। বরং ইচ্ছা করলেই সবার দ্বারা তা সুন্দরভাবে সম্পন্ন করা সহজ। এ নির্দেশনাগুলো মেনে চললেই হবে নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাতের অনুসরণ ও অনুকরণ। সহজ ও সুন্দর এ ৭ নির্দেশ কী?

হজরত বারাআ ইবনু আজিব রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, ‘রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাতটি বিষয়ে আমাদের নির্দেশ দিয়েছেন। তিনি আমাদের নির্দেশ দিয়েছেন-
১. জানাজার অনুগমন করতে;
২. অসুস্থ ব্যক্তির খোঁজ-খবর নিতে;
৩. কেউ দাওয়াত দিলে তা গ্রহণ করতে;
৪. কেউ অত্যাচারের শিকার হলে তাকে সাহায্য করতে;
৫. কসম থেকে দায়মুক্ত করতে;
৬. সালামের জবাব দিতে; এবং
৭. কেউ হাঁচি দিলে (ইয়ারহামুকাল্লাহু বলে) তার জবাব দিতে।’ (বুখারি)

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এ ৭টি নির্দেশে রয়েছে পরস্পরে কল্যাণ ও শুভকামনা। সামাজিক শান্তি ও সম্প্রীতি বাড়বে এ নির্দেশনায়। পরস্পরের আন্তরিকতা বেড়ে যাবে বহুগুণ। কমে যাবে হিংসা-বিদ্বেষ। ইসলামের সুন্দর জীবন ব্যবস্থা ও সৌন্দর্যের সঙ্গে পরিচিত হবে সাধারণ মানুষ। ফিরে আসবে ইসলামের সোনালী অতীত।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, উল্লেখিত ৭ নির্দেশ যথাসম্ভব মেনে চলা। নিজেদের জীবনে এর আমল করা। সুন্দর সমাজ গঠনে পারস্পরিক সুসম্পর্ক তৈরি করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নির্দেশগুলো যথাযথভাবে মেনে চলার তাওফিক দান করুন। সবার জন্য তা সহজবোধ্য করে দিন। আমিন।

এমএমএস/এমএস

আরও পড়ুন