ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

নারীরা বারান্দা-আঙিনা বা ছাদে নামাজ পড়তে পারবে কি?

ইসলাম ডেস্ক | প্রকাশিত: ০৬:৩০ পিএম, ১৫ ডিসেম্বর ২০২১

নারী-পুরুষ উভয়ের জন্য পর্দা করা ফরজ। নারীদের নামাজ স্থান ও পোশাকের বিষয়টিও পর্দার অন্তরায়। এক্ষেত্রে  নারীরা কি ঘরের বারান্দা, আঙ্গিনা বা ছাদে সালাত আদায় করতে পারবে। এর বিধানই বা কী? এ সম্পর্কে ইসলামের দিকনির্দেশনাই বা কী?

না, নারীরা উন্মুক্ত স্থানে সবার সামনে নামাজ পড়তে পারবে না। নারীদের জন্য ঘরের নিভৃত স্থানে নামাজ আদায় করা অধিক উত্তম। কেননা এ বিষয়টি নিয়ে হাদিসের অনেক সুস্পষ্ট ঘোষণা রয়েছে। তাহলো-

১. হজরত আব্দুল্লাহ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

صَلَاةُ الْمَرْأَةِ فِي بَيْتِهَا أَفْضَلُ مِنْ صَلَاتِهَا فِي حُجْرَتِهَا وَصَلَاتُهَا فِي مَخْدَعِهَا أَفْضَلُ مِنْ صَلَاتِهَا فِي بَيْتِهَا

‘নারীদের জন্য ঘরের আঙ্গিনায় নামাজ আদায়ের চেয়ে তার ঘরে নামাজ আদায় করা উত্তম। আর নারীদের জন্য ঘরের অন্য কোনো স্থানে নামাজ আদায়ের চেয়ে তার গোপন কামরায় নামাজ আদায় করা অধিক উত্তম।’ (বায়হাকি, ইবনে খুজায়মা, মুসতাদরাকে হাকেম) ইমাম হাকেম বলেন, হাদিসটি বুখারি ও মুসলিমের শর্তে বিশুদ্ধ। ইমাম জাহাবিও তাঁর সঙ্গে একমত পোষণ করেছেন।

২. অন্য হাদিসে হজরত উম্মে হুমাইদ আস-সায়িদি রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেন, একবার তিনি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে এসে আরজ করলেন, হে আল্লাহর রাসুল! আমি আপনার পেছনে নামাজ আদায় করা উত্তম মনে করছি। নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উত্তরে বললেন-

قَدْ عَلِمْتُ أَنَّكِ تُحِبِّينَ الصَّلَاةَ مَعِي، وَصَلَاتُكِ فِي بَيْتِكِ خَيْرٌ لَكِ مِنْ صَلَاتِكِ فِي حُجْرَتِكِ، وَصَلَاتُكِ فِي حُجْرَتِكِ خَيْرٌ مِنْ صَلَاتِكِ فِي دَارِكِ، وَصَلَاتُكِ فِي دَارِكِ خَيْرٌ لَكِ مِنْ صَلَاتِكِ فِي مَسْجِدِ قَوْمِكِ، وَصَلَاتُكِ فِي مَسْجِدِ قَوْمِكِ خَيْرٌ لَكِ مِنْ صَلَاتِكِ فِي مَسْجِدِي، قَالَ: فَأَمَرَتْ فَبُنِيَ لَهَا مَسْجِدٌ فِي أَقْصَى شَيْءٍ مِنْ بَيْتِهَا وَأَظْلَمِهِ، فَكَانَتْ تُصَلِّي فِيهِ حَتَّى لَقِيَت اللهَ عَزَّ وَجَلَّ .

আমি ভালো করেই জানি, তুমি আমার পেছনে নামাজ আদায় করা উত্তম মনে করছো। কিন্তু তোমার জন্য তোমার একান্ত কামরায় (নামাজ) আদায় করা অন্য কামরায় (নামাজ) আদায় করার চেয়ে উত্তম। আর তোমার ঘরের কোনো কামরায় নামাজ আদায় করা বাড়িতে (সামনের রুমে) আদায় করার চেয়েও উত্তম। আর তোমার বাড়িতে নামাজ আদায় করা এলাকার মসজিদে (নামাজ) আদায় করার চেয়ে উত্তম। আর তোমার এলাকার মসজিদে নামাজ আদায় করা আমার পেছনে (মদিনার মসজিদে নববিতে) নামাজ আদায় করার চেয়ে উত্তম।’

বর্ণনাকারী বলেন, ‘এরপর ওই নারী সাহাবির নির্দেশে তার ঘরের একেবারে ভেতরে অন্ধকার কুঠরিতে নামাজের জন্য জায়গা বানানো হয়। মৃত্যু পর্যন্ত তিনি সেখানেই নামাজ আদায় করতে থাকেন।’ (মুসনাদে আহমাদ, ফাতহুল বারি)

তবে বিশেষ প্রয়োজনে

ঘরের বাইরে যে কোনও পবিত্র স্থানে নামাজ পড়া জায়েজ আছে। যেমন- ঘরের বারান্দা, আঙ্গিনা, ছাদ ইত্যাদি। তবে এতে পর্দার ব্যবস্থা থাকা জরুরি।

হজরত জাবির ইবনে আবদুল্লাহ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

 وَجُعِلَتْ لِيَ الأَرْضُ مَسْجِدًا وَطَهُورًا، وَأَيُّمَا رَجُلٍ مِنْ أُمَّتِي أَدْرَكَتْهُ الصَّلاَةُ فَلْيُصَلِّ

‘(দুনিয়াব্যাপী) সব জমিন আমার জন্য নামাজ আদায়ের স্থান ও পবিত্রতা অর্জনের মাধ্যম করা হয়েছে। সুতরাং আমার উম্মতের যে কারও যেখানেই নামাজের ওয়াক্ত হয়; সে যেন (সেখানেই) নামাজ আদায় করে নেয়।’ (বুখারি)

সুতরাং জরুরি প্রয়োজনে ঘরের বাইরে (বারান্দা বা আঙিনায়) নামাজ আদায় করতে হলে সর্তক থাকতে হবে যেন পরিপূর্ণ পর্দার খেলাফ না হয়। ইসলামি শরিয়তের বিধান হলো- ‘কোনও (বেগানা) পরপুরুষ দেখার সম্ভাবনা না থাকলে নামাজে নারীরা মুখমণ্ডল ও দু হাতের কব্জি খোলা রেখে নামাজ পড়া জায়েজ আছে কিন্তু পরপুরুষে দৃষ্টি পড়ার সম্ভাবনা থাকলে এগুলোও ঢাকা জরুরি।

আর বাড়ির ছাদে নামাজ পড়ার ক্ষেত্রেও সেই একই হুকুম। যদি একান্ত প্রয়োজনে ছাদে নামাজ পড়তে হয় তবে পূর্ণ পর্দার সঙ্গে নামাজ পড়া। কারণ অনেক দেশেই ছাদে বিভিন্ন কারণে মানুষ আসা-যাওয়া করে। সেক্ষত্রে প্রয়োজনে পূর্ণ পর্দার সঙ্গেই ছাদে নামাজ আদায় করায় নিষেধ নাই। যদি পর্দার লঙ্ঘন হবে বলে মনে হয় তবে ছাদেও নামাজ পড়া যাবে না। সেক্ষেত্রে প্রয়োজনে ছাদে পর্দা টাঙিয়ে পাটিশন সৃষ্টি করে বা আলাদা স্থান তৈরি করে সেখানে নামাজ পড়া। আর এতেই (বেগানা) পরপুরুষের দৃষ্টি এড়ানো সম্ভব।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সব নারীকে একান্ত প্রয়োজনে বারান্দা বা আঙিনা বা ছাদে নামাজ আদায় করার পরিবেশ তৈরি হলে পর্দাসহ নামাজ আদায় করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম

আরও পড়ুন