ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

মা-বাবার গুরুত্ব বুঝতে একটি হাদিসই যথেষ্ট!

ইসলাম ডেস্ক | প্রকাশিত: ০৩:১৯ পিএম, ১৭ নভেম্বর ২০২১

মা-বাবার সঙ্গে ভালো ব্যবহার করা মহান আল্লাহ তাআলার নির্দেশ। এ প্রসঙ্গে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও অনেক নসিহত করেছেন। তবে মা-বাবার মর্যাদা কতবেশি তা বুঝতে একটি হাদিসই যথেষ্ট। কী বলা হয়েছে সেই হাদিসে?

হজরত আবদুল্লাহ ইবনে আমর রাদিয়াল্লাহু আনহু রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেন যে, জন্মদাতার (মা-বাবার) সন্তুষ্টিতে আল্লাহর সন্তুষ্টি আর জন্মদাতার (মা-বাবার) অসন্তুষ্টিতে অল্লাহর অসন্তষ্টি।‘ (তিরমিজি)

হাদিসটি ছোট হলেও এর মর্মার্থ অনেক ব্যাপক। সারা দুনিয়ায় জয়জয়কার থাকলেও বাবা-মা যদি অসন্তুষ্ট থাকেন তবে সব জয়জয়কারই ব্যর্থ। কেননা মা-বাবার সন্তুষ্টিতেই রয়েছে প্রকৃত জয়।

বর্তমান সময়ে পত্র-পত্রিকা, অনলাইন ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার দিকে তাকালে দেখা যায় যে, সন্তান কর্তৃক মা-বাবার নির্যাতন ভোগ করার খবর। অথচ মা-বাবার সন্তুষ্টির মধ্যেই নিহিত রয়েছে আল্লাহর সন্তুষ্টি। যা হাদিস দ্বারা প্রমাণিত।

এ কারণেই আল্লাহ তাআলা কুরআনে পাকে নিজের ইবাদতের সঙ্গে সঙ্গে মা-বাবার প্রতি উত্তম আচরণের নির্দেশ দিয়েছেন এবং তাদের জন্য দোয়ার ভাষাও উল্লেখ করেছেন এভাবে-

১. وَ قَضٰی رَبُّکَ اَلَّا تَعۡبُدُوۡۤا اِلَّاۤ اِیَّاهُ وَ بِالۡوَالِدَیۡنِ اِحۡسَانًا ؕ اِمَّا یَبۡلُغَنَّ عِنۡدَکَ الۡکِبَرَ اَحَدُهُمَاۤ اَوۡ کِلٰهُمَا فَلَا تَقُلۡ لَّهُمَاۤ اُفٍّ وَّ لَا تَنۡهَرۡهُمَا وَ قُلۡ لَّهُمَا قَوۡلًا کَرِیۡمًا

‘তোমার প্রতিপালক নির্দেশ দিয়েছেন যে, তোমরা তিনি ছাড়া অন্য কারো উপাসনা করবে না এবং মা-বাবার প্রতি সদ্ব্যবহার করবে; তাদের এক জন অথবা উভয়েই তোমার জীবদ্দশায় বার্ধক্যে উপনীত হলে তাদেরকে (বিরক্তিসূচক শব্দ) ‘উঃ/উহ্‌/উফ’ বলো না এবং তাদেরকে ভৎর্সনা করো না; বরং তাদের সাথে বলো সম্মানসূচক নম্র কথা।’ (সুরা বনি ইসরাইল : আয়াত ২৩)

২. وَ اخۡفِضۡ لَهُمَا جَنَاحَ الذُّلِّ مِنَ الرَّحۡمَۃِ وَ قُلۡ

‘অনুকম্পায় তাদের (মা-বাবার) প্রতি বিনয়াবনত থাকো এবং বলো-

رَّبِّ ارۡحَمۡهُمَا کَمَا رَبَّیٰنِیۡ صَغِیۡرًا

‘হে আমার রব! তাদের উভয়ের প্রতি দয়া কর; যেভাবে শৈশবে তারা আমাকে প্রতিপালন করেছে।’ (সুরা বনি ইসরাইল : আয়াত ২৪)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, মা-বাবার সন্তুষ্টির জন্য মন খুলে তাদের খেদমত করা। তাদের সঙ্গে উত্তম আচরণ করা। তাদের পাশে থেকে সাহস যোগানো। তাদের সার্বিকভাবে আনন্দ দেওয়া। কোনোভাবেই তাদের সঙ্গে খারাপ ব্যবহার করা যাবে না।

মনে রাখতে হবে

যারা মা-বাবার সঙ্গে খারাপ আচরণ করে, তারাও একদিন মা-বাবার আসনে বসবে। তখন তাদের সঙ্গে তাদের সন্তানরাও ভালো আচরণ করবে না। সুতরাং কোনোভাবেই মা-বাবার সঙ্গে খারাপ আচরণ করা যাবে না।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কোরআন-সুন্নাহর দিকনির্দেশনা অনুযায়ী মা-বাবার সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার তাওফিক দান করুন। কোরআন-সুন্নাহর ঘোষণা নিজেদের জীবনে বাস্তবায়ন করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এএসএম

আরও পড়ুন