ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

একটি আমলে হাজার নেকি ও গুনাহ মাফ কি সম্ভব?

ইসলাম ডেস্ক | প্রকাশিত: ০৪:১৯ পিএম, ১৪ নভেম্বর ২০২১

আরবিতে দুই শব্দের ছোট্ট একটি তাসবিহ। এ তাসবিহের আমল করলে মহান আল্লাহ ওই বান্দাহকে ১ হাজার নেকি দান করেন এবং তার ১ হাজার গুনাহও মাফ করে দেন। কতই না চমৎকার ছোট্ট এ আমলটি! এর চেয়ে সহজ আমল আর কী হতে পারে? আমলটি সম্পর্কে কী বলেছেন বিশ্বনবি?

হজরত সাদ ইবনু আবি ওয়াক্কাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তার সঙ্গে উপস্থিত সাহাবাদের উদ্দেশ্য করে বললেন, ‘তোমাদের কেউ কি এক হাজার নেকি অর্জন করতে অক্ষম?

উপস্থিত সাহাবাদের একজন জানতে চাইলেন, ‘আমরা কীভাবে এক হাজার নেকি অর্জন করতে পারবো?

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘তোমাদের কেউ ‘সুবহানাল্লাহ’ (سُبْحَانَ الله)  তাসবিহ একশত বার পড়লে তার আমালনামায় এক হাজার নেকি লেখা হবে এবং তার এক হাজার অপরাধ ক্ষমা করে দেওয়া হবে।’ (মুসলিম, তিরমিজি)

মানুষের মুক্তির জন্য অল্প আমলই যথেষ্ট। আল্লাহ তাআলঅ কর্তৃক নির্ধারিত ফরজ ওয়াজিবগুলো যথাযথভাবে আদায় করার পর ছোট ছোট আমলগুলো বান্দার পরকালের জন্য মুক্তির সহজ ওসিলা হয়ে দাঁড়ায়। এ কারণেই প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সহজ এ আমলটির ফজিলত বর্ণনা করেছেন। অল্প আমলের বিষয়ে তিনি আরও বলেছেন-

‘তোমার আমল খাঁটি কর; অল্প আমলই নাজাতের জন্য যথেষ্ট হবে।’

যে কোনো ব্যক্তির জন্য নিয়মিত ১০০বার ‘সুবহানাল্লাহ’ তাসবিহটি পড়া যেমন বেশি কঠিন নয়; তেমনি ছোট্ট এই আমলটির বিনিময়ে ১ হাজার নেকির পাওয়া এবং ১ হাজার গুনাহ থেকে মাফ পাওয়াও কম কথা নয়।

সুতরাং মুমিন বান্দার উচিত, হাদিসের উপর যথাযথ আমল করা। ছোট্ট এ আমলটির দ্বারা ১ হাজার সাওয়াব অর্জন করা এবং ১ হাজার গুনাহ থেকে মুক্তির চেষ্টা করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সহজ আমলে নেকি লাভ ও গোনাহ মাফের ছোট্ট আমলটি যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম

আরও পড়ুন