ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

করোনার কারণে হজে যেতে না পারলে করণীয় কী?

ধর্ম ডেস্ক | প্রকাশিত: ০৩:০৪ পিএম, ১৭ জুন ২০২১

হজ ফরজ ইবাদত। করোনার কারণে হজে যেতে না পারলে করণীয় কী? করোনার কারণে বহিঃবিশ্বের লোকদের জন্য হজ করতে যাওয়ার কোনো সুযোগ নেই। তবে কি সামর্থ্যবানরা হজের হুকুম থেকে মুক্তি পাবেন?

সম্প্রতি দারুলইফতা দেওবন্দ ডটকম-এ এক ব্যক্তি জানতে চেয়েছেন, তার উপর হজ করা ফরজ। কিন্তু করোনার কারণে হজে যেতে পারছে না। এ কারণে হজে যেতে না পারলে হজের ফরজ বিধান থেকে সে রুখসত পাওয়া যাবে কিনা? নাকি পরবর্তীতে হজ আদায় করতে হবে।

সংশ্লিষ্ট ইফতা বিভাগ জানায়-
সরকার কর্তৃক ফ্লাইট বন্ধ করে দেওয়ার ফলে যাতায়াতের ব্যবস্থা না থাকলে হজের বিধান বাদ হবে না। একবার হজ ফরজ হলে তা আদায় না করা পর্যন্ত এ বিধান বলবৎ থাকবে। যোগাযোগ ব্যবস্থা না থাকার অজুহাতে ইসলামি শরিয়তে হজের বিধান রহিত হয় না। সুতরাং পরবর্তী বছর যখন সুযোগ আসবে তখন হজ আদায় করতে হবে।

উল্লেখ্য, ইসলামের পাঁচটি স্তম্ভের অন্যতম একটি হজ। শারীরিক ও আর্থিক সামর্থ্যবানদের জন্য জীবনে একবার হজ করা ফরজ। হজের সামর্থ্য হওয়ার সঙ্গে সঙ্গেই তা আদায় করা ফরজ।

এমনিতে কোনো কারণে হজ ফরজ হওয়া ছাড়া কেউ যদি একবার হজ আদায় করে। তারপর ওই ব্যক্তির ওপর হজ করা ফরজ হয় তবে তাকে আবারও হজ করে ফরজ আদায় করতে হবে। আগের আদায় করা হজ দ্বারা হজের ফরজ আদায় হবে না। বরং হজ ফরজ হওয়ার পর তাকে আবারও হজ করতে হবে। হজের হুকুম প্রসঙ্গে আল্লাহ তাআলা বলেন-
وَلِلَّهِ عَلَى ٱلنَّاسِ حِجُّ ٱلۡبَيۡتِ مَنِ ٱسۡتَطَاعَ إِلَيۡهِ سَبِيلا وَمَن كَفَرَ فَإِنَّ ٱللَّهَ غَنِيٌّ عَنِ ٱلۡعَٰلَمِينَ
‘আর যে ব্যক্তি সামর্থ্য রাখে, তার উপর আল্লাহর সন্তুষ্টির জন্য এ ঘরের হজ করা ফরয। কিন্তু যে ব্যক্তি তা মানে না; আল্লাহ সমগ্র সৃষ্টি জগৎ থেকে স্বয়ংসম্পূর্ণ।’ (সুরা আল-ইমরান : আয়াত ৯৭)

মনে রাখতে হবে
হজ ইসলামের অন্যতম স্তম্ভ এবং সামর্থ্যবানদের জন্য আল্লাহ তাআলা কর্তৃক ফরজ বিধান। আল্লাহ তাআলা এভাবে হজ ও ওমরার নির্দেশ দেন-
وَأَتِمُّواْ ٱلۡحَجَّ وَٱلۡعُمۡرَةَ لِلَّهِ
‘আর তোমরা আল্লাহর উদ্দেশ্যে হজ ও ওমরা পূর্ণ কর।’ (সুরা বাকারা : আয়াত ১৯৬)

হাদিসে পাকে হজের নির্দেশনা এসেছে এভাবে-
হজরত আব্দুল্লাহ ইবনু ওমর রাদিয়াল্লাহু আনহুমা বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-
بُنِىَ الإِسْلاَمُ عَلَى خَمْسٍ شَهَادَةِ أَنْ لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ وَأَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُولُهُ وَإِقَامِ الصَّلاَةِ وَإِيتَاءِ الزَّكَاةِ وَحَجِّ الْبَيْتِ وَصَوْمِ رَمَضَانَ
‘ইসলাম পাঁচটি স্তম্ভের উপর প্রতিষ্ঠিত-
১. একথার সাক্ষ্য দেওয়া যে- ‘আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই আর মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর রাসুল’।
২. নামাজ প্রতিষ্ঠা করা।
৩. জাকাত আদায় করা।
৪. হজ পালন করা এবং
৫. রমজান মাসের রোজা রাখা।’ (বুখারি ও মুসলিম)

সুতরাং হজ ফরজ বিধান। কোনো কারণে সাময়িক হজে যেতে না পারলে পরবর্তীতে হলেও তা আদায় করতে হবে কিংবা কারো দ্বারা আদায় করিয়ে নিতে হবে। হজ করার মাধ্যমেই হজের বিধান থেকে মুক্তি পাওয়া যাবে।

এমএমএস/এএসএম

আরও পড়ুন