ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

বিশ্ববিদ্যালয়ের ১৮৫ শিক্ষার্থী মুখস্থ করল পুরো কুরআন

ধর্ম ডেস্ক | প্রকাশিত: ০৪:২৭ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২১

অনলাইনে ক্লাসে অংশগ্রহণ করে পুরো কুরআন মুখস্থ করার কৃতিত্ব অর্জন করল বিশ্ববিদ্যালয়ের ১৮৫ শিক্ষার্থী। এমনটি ঘটেছে উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ায়। দেশটির ২৬টি প্রদেশ থেকে অনলাইন ক্লাশে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে ১৮৫ জন পুরো কুরআন মুখস্থ করতে সক্ষম হয়েছেন।

ফিবলাদি ডটকমসহ অনেক আরবি গণমাধ্যমের তথ্য মতে, গত ২০ ফেব্রুয়ারি (শনিবার) আলজেরিয়ার ওরান প্রদেশের মেরিডিয়ান হোটেলে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে এসব হাফেজে কুরআনকে সম্মাননা প্রদান করা হয়।

যারা অনলাইন ক্লাসে অংশগ্রহণ করে পুরো কুরআন মুখস্থ করেছন, সেসব গর্বিত হাফেজ শিক্ষার্থীরা পরিবারের সদস্যদের নিয়ে এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। সম্মাননা অনুষ্ঠানে দেশটির বিশিষ্ট ইমাম, নাগরিক সমাজের প্রতিনিধি ও গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আল-শাতিবিয়া স্কুলের গ্রাষ্মকালীন আয়োজনে অনলাইনে হেফজ ক্লাসে অংশগ্রহণকারী হাফেজদের নিয়ে ২০২০ সালের নভেম্বর মাসে দেশটির বিপ্লব দিবসে এ অনুষ্ঠানটি করার পরিকল্পনা ছিল। কিন্তু কোভিড-১৯ এর কারণে এ অনুষ্ঠানটি আলজেরিয়ার জাতীয় দিবস পর্যন্ত বিলম্বতি হয়।

jagonews24

আলজেরিয়ার এন্ডোমেন্ট অ্যান্ড রিলিজিয়াল অ্যাফেয়ার্স অফিসের পরিচালক আমরোস মাসউদ বলেছেন, ২০২০ সালের ৫ জুলাই থেকে ২০ আগস্ট পর্যন্ত দেশের ২৬ টি প্রদেশে শিক্ষার্থিরা কুরআন হেফজ কোর্সে অংশগ্রহণ করেছেন।

আলজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ওরানের গভর্নর মাসউদ জারি বলেছেন, ওহরানের সুনামধন্য আলেম এবং শায়খদের কারণে এই প্রদেশটি ‘ওলামা এবং কুরআনের বিদ্বান’ প্রদেশ হিসেবে খ্যাতি অর্জন করেছে।

উল্লেখ্য, অনলাইন কুরআন ক্লাসে অংশগ্রহণকারীদের অধিকাংশ শিক্ষার্থী মেডিসিন, ফার্মেসি, নগর প্রকৌশল, রসায়ন এবং তথ্য প্রযুক্তিসহ অন্যান্য বিভাগে অধ্যয়নরত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তবে এদের মধ্যে নারী শিক্ষার্থীই বেশি; যারা অধিবেশনে সম্মাননা ও প্রশংসাপত্র পেয়েছেন।

এমএমএস/জিকেএস

আরও পড়ুন