ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

আজাব-গজব থেকে বাঁচতে যে দোয়া পড়বেন

ধর্ম ডেস্ক | প্রকাশিত: ০১:৫০ পিএম, ২৬ এপ্রিল ২০২০

বৈশ্বিক মহামারি করোনার প্রাদুর্ভাবের এ সময়ে আল্লাহর গজব থেকে বাঁচতে তার কাছেই প্রার্থনা করবে মুমিন। রহমতের মাস রমজানে আল্লাহর সন্তুষ্টি অর্জনের মাধ্যম তার আজাব-গজব থেকে বাঁচতে তারই কাছে ধরণা দেয়ার বিকল্প নেই।

আল্লাহর সন্তুষ্টি ও মহামারি করোনার গজব থেকে মুক্তি লাভে এ দোয়াটি বেশি বেশি পড়া-

اَللّـهُمَّ قَرِّبْنِي فِيْهِ إلَى مَرْضَاتِكَ، وَجَنِّبْنِي فِيهِ مِنْ سَخَطِكَ وَنَقِمَّاتِكَ، وَوَفِّقْنِي فِيْهِ لِقِرَأةِ آياتِكَ بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّاحِمِيْنَ
উচ্চারণ : আল্লাহুম্মা ক্বাররিবনি ফিহি ইলা মারদাতিকা; ওয়া ঝাননিবনি ফিহি মিন সাখাত্বিকা ওয়া নিক্বিম্মাতিকা; ওয়া ওয়াফফাক্বনি ফিহি লিক্বিরাআতি আয়াতিকা বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

অর্থ : ‘হে আল্লাহ! আপনার রহমতের উসিলায় আজ আমাকে আপনার সন্তুষ্টির কাছাকাছি নিয়ে নিন। আমার ওপর আপনার ক্রোধ আর গজবকে দূরে সরিয়ে দিন। আমাকে আপনার পবিত্র কুরআন তেলাওয়াত করার তাওফিক দিন। হে দয়াবানদের শ্রেষ্ঠ দয়াবান।

রোজাদারের জন্য সতর্কবার্তা হলো-
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মসজিদে নববির মিম্বরে আরোহন কালে রোজা রাখা ব্যক্তির ব্যাপারেও ধ্বংস হওয়ার আহ্বানে ‘আমিন’ বলেছেন। হাদিসে এসেছে-

জিবরিল আলাইহিস সালাম বললেন, ‘ধ্বংস হোক সেসব ব্যক্তি (রোজাদার), যারা রমজান পেল কিন্তু নিজেদের গোনাহ মাফ করাতে পারলো না; এ কথা শুনে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন- ‘আমিন’।

সুতরাং আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সব রোজাদারকে নিজেদের গোনাহ থেকে মুক্তির তাওফিক দান করুন। তার আজাব ও গজব থেকে হেফাজত করুন। তার সন্তুষ্টি অর্জনে রোজার যথাযথহক আদায়সহ নিয়মিত কুরআন তেলাওয়াত ও জিকির-আজকার করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

আরও পড়ুন