ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

শায়খ সুদাইসি : কাবা শরিফের খেদমতেই আছেন ৩৭ বছর!

ধর্ম ডেস্ক | প্রকাশিত: ০৭:০৭ পিএম, ১৫ এপ্রিল ২০২০

মুসলিম উম্মাহর দুই পবিত্র স্থান মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফ ও মদিনার মসজিদে নববির প্রধান ইমাম ও খতিব শায়খ ড. আব্দুর রহমান আস-সুদাইসি। কাবা শরিফের খেদমতে তার ৩৭ বছর পূর্ণ হলো আজ।

১৪০৪ হিজরি সনের শাবান মাসের ২২ তারিখ আসর নামাজের ইমামতির মাধ্যমে কাবা শরিফের ইমামের দায়িত্ব পালন শুরু করেন তিনি। কাবা শরিফের খেদমতে তার ৩৭ বছর পূর্ণ হলো আজ।

১৪০৪ হিজরি সনে মাত্র ২২ বছর বয়সে কাবা শরিফের ইমাম হিসেবে নিয়োগ পেলেও মাত্র এক মাসের কম সময়ের ব্যবধানে পরবর্তী মাস রমজানের ১৫ তারিখ তিনি কাবা শরিফের খোতবা প্রদানের দায়িত্ব লাভ করেন।

এক জনজের শায়খ সুদাইসির পরিচয় জীবন ও কর্ম

তার পুরো নাম : শায়খ ড. আব্দুর রহমান ইবনে আব্দুল আজিজ ইবনে আব্দুল্লাহ ইবনে মুহাম্মদ আস-সুদাইসি।

জন্ম ও পরিচয় : ১৯৬০ সালের ১০ ফেব্রুয়ারি মোতাবেক ১৩৭৯ হিজরি সনে রিয়াদের আল-কাসিম অঞ্চলের আল-বুকিরিয়ায় জন্ম গ্রহণ করেন শায়খ সুদাইসি। তার পিতার নাম- আব্দুল আজিজ ও মাতার নাম ফাহদা রউফ।

কুরআন হেফজ : ১২ বছর বয়সেই তিনি পবিত্র কুরআন হেফজ সম্পন্ন করেন।

শিক্ষাগত যোগ্যতা

- ১৯৭৯ সালে রিয়াদের বিজ্ঞান কলেজ থেকে কৃতিত্বের সঙ্গে উচ্চতর প্রশংসাসহ ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন।
- ১৯৮৩ সালে রিয়াদ বিশ্ববিদ্যালয় থেকে ইসলামি শরিয়ার উপর স্নাতক সম্মান ডিগ্রি অর্জন করেন।
- ১৯৮৭ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করে পড়াশোনা সম্পন্ন করেন।
- ১৯৯৫ সালে উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় থেকে তিনি ‘ইসলামি শরিয়াহ’ বিষয়ে (পিএইচডি) ডক্টরেট ডিগ্রি লাভ করেন। একই বছর দুবাই আন্তর্জাতিক কুরআন পুরষ্কার অধিবেশনে সেরা ইসলামিক ব্যক্তিত্ব নির্বাচিত হন।

কর্মজীবন

উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষ করেই তিনি একই বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক হিসেবে যোগদানের মাধ্যমে তাঁর কর্মজীবন শুরু করেন। তারপর উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হিসেবে নিয়োগ পান।

কাবা শরিফের ইমামের দায়িত্ব লাভ

১৯৮৪ সাল মোতাবেক ১৪০৪ হিজরির ২২ শাবান তিনি পবিত্র কাবা শরিফের ইমাম হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। ২২ শাবান আসরের নামাজের ইমামতির মাধ্যমেই কাবা শরিফের খেদমত শুরু করেন তিনি।
কাবা শরিফের খেদমতে ৩৭ পূর্ণ হলো আজ। ২২ বছর বয়সের তরুণ যুবক শায়খ সুদাইসি একই বছর ১৫ রমজান পবিত্র কাবা শরিফের জুমআর খোতবা প্রদান করেন।

>> মসজিদে হারাম ও মসজিদে নববির প্রেসিডেন্ট
কাবা শরিফের দীর্ঘ সেবাদানের পর ১৪৩৩ হিজরি মোতাবেক ২০১২ সালে তিনি দেশটির প্রতিমন্ত্রীর মর্যাদায় মক্কার মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববির প্রেসিডেন্ট হওয়ার মর্যাদা লাভ করেন। ২০১২ সাল থেকেই তিনি কাবা শরিফ ও মদিনার মসজিদে নববির প্রধান ইমাম ও খতিব হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

সেরা ইসলামিক ব্যক্তিত্ব

২০০৫ সালে বিশ্বজুড়ে বছরের সেরা ইসলামিক ব্যক্তিত্ব হিসেবে ‘ইসলামিক পারসনালিটি অব দ্য ইয়ার’ (Islamic Personality Of the Year) নির্বাচিত হন। বিশ্বব্যাপী তিনি ইসলাম বিদ্বেষীদের সামনে সন্ত্রাসবাদ ও বোমা হামলা বিষয়ে ভুল ধারণা নিরসন এবং ইসলামের শান্তিপূর্ণ অবস্থানের কথা স্পষ্ট করেন।

উল্লেখ্য যে, শায়খ সুদাইসি বিশ্বাস করেন যে, তার মায়ের দোয়ায় আল্লাহ তাআলা তাকে কাবার ইমাম হিসেবে কবুল করেছেন। কারণ ছোট বেলায় তার মা এ বলে দোয়া করেছিলেন যে, ‘আল্লাহ তোমাকে হারামাইনের ইমাম বানিয়ে দিন।’

তিনি কুরআনের সুমধুর তেলাওয়াতের জন্য মুসলিম উম্মাহর হৃদয়ে কুরআনের পাখী হিসেবে চির জাগ্রত হয়ে থাকবেন। আল্লাহ তাআলা তাকে কুরআনের খেদমতে কবুল করুন। আমিন।

এমএমএস/পিআর

আরও পড়ুন