ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

করোনায় তাবলিগের নিজামুদ্দিন মারকাজ-মসজিদ বন্ধ

ধর্ম ডেস্ক | প্রকাশিত: ১১:৫৩ এএম, ০১ এপ্রিল ২০২০

বৈশ্বিক প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ইতিমধ্যে ভারতে তাবলিগ জামাতের প্রধান মারকাজ নিজামুদ্দিনে অংশগ্রহণকারী ৭ জনের প্রাণহানি ঘটেছে। ফলে ভারত সরকার মঙ্গলবার (৩১ মার্চ) দিল্লির নিজামুদ্দিন মারকাজ মসজিদে থাকা ৮৫০ জন তাবলিগের সাথীকে কোয়ারেন্টাইনে পাঠিয়ে মসজিদ ও মারকাজ বন্ধ করে দেয়।

সোমবার (৩০ মার্চ) ভারতের তেলেঙ্গানা রাজ্যে নিজামুদ্দিনে অংশগ্রহণকারী ৬ জন করোনায় আক্রান্ত হয়ে মারা যান । তারা দিল্লির নিজামুদ্দিনে অনুষ্ঠিত তাবলিগ জামাতে অংশ নিয়েছিল। একই জামাতে অংশগ্রহণকারী একজন গত সপ্তাহে জম্মু কাশ্মীরের শ্রীনগরে মারা যায়।

নিজামুদ্দিন মারকাজ জানায়, সরকারের নির্দেশ মেনে তারা মারকাজ নিয়ন্ত্রিত তাবলিগের সব কার্যক্রমই বন্ধ করে দিয়েছিল। কিন্তু লকডাউন ঘোষণা করার পর শতশত লোক বাড়ি ফিরে যেতে পারেনি। তারা নিজামুদ্দিন আটকা পড়ায় মারকাজ মসজিদে অবস্থান নেয়।

প্রায় দেড় হাজার মুসল্লি নিজামুদ্দিন আটকা পড়ে। এদের মধ্যে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সৌদিআরব এবং কিরগিস্তানের নাগরিকও আছেন। এদের মধ্য থেকে প্রায় ৩০০ ব্যক্তিকে দিল্লির বিভিন্ন হাসপাতালের আইসোলেশনে রাখা হয়েছে।

এদিকে নিজামুদ্দিন মারকাজে আগত লোকদের সংস্পর্শে যারা এসেছিল তাদেরকেও খুঁজছে ভারত সরকার কর্তৃপক্ষ। করোনাভাইরাসের সংক্রমণ থেকে অন্যদের মুক্ত রাখতেই ভারত সরকার এ পদক্ষেপ গ্রহণ করেছে।

উল্লেখ্য, ভারতে করোনায় আক্রান্ত হয়েছে ১৩৯৭ জন। মারা গেছে ৩৫ জন। সুস্থ হয়েছে ১২৪ জন।

এমএমএস/পিআর

আরও পড়ুন