ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

হিজাবের পক্ষে আইনি লড়াইয়ে বিজয়ী নারী পুলিশ শ্যারণ!

ধর্ম ডেস্ক | প্রকাশিত: ০৯:৩১ এএম, ০১ ডিসেম্বর ২০১৯

শ্যারণ রূপ। ত্রিনিদাদ-টোবাগো প্রজাতন্ত্রের এক নারী পুলিশ সদস্য। দেশটির পুলিশ বাহিনীতে হিজাব পড়া নিষিদ্ধ। এ আইনের কারণে নারী পুলিশ সদস্যরা ইউনিফর্মের সঙ্গে হিজাব পরতে পারছিলেন না। এবার আদালতের রায়ের মাধ্যমে হিজাব পরার অনুমতি পেলেন শ্যারণ রূপ।

ত্রিনিদাদ-টোবাগো প্রজাতন্ত্রের নারী পুলিশ সদস্য শ্যারণ রূপ। রাষ্ট্রীয় নিষেধাজ্ঞার কারণে ইসলামি পোশাক হিজাব পরতে পারেননি। পরে আদালতে তিনি হিজাব পরার অনুমতি প্রার্থনা করেন। আদালত তাকে হিজাব পরার অনুমতি প্রদানের পাশাপাশি ত্রিনিদাদ পুলিশ বাহিনীর কাছ থেকে ১ লাখ ৮৫ হাজার ডলার ক্ষতিপূরণও পেয়েছেন।

ত্রিনিদাদ-টোবাগো প্রজাতন্ত্রের পুলিশ রিজার্ভ বাহিনীর নারী সদস্য শ্যারণ রূপ। তিনি ২০০৯ সালে পুলিশে যোগদান করেন এবং ২০১৪ সাল থেকে নিয়মিত হিজাব পরেন।

দায়িত্বপালনের সময় হিজাব পরার কারণে বেশ কয়েকবার উর্ধ্বতন পুলিশ কর্মকর্তার কর্তৃক ইউনিফর্ম লঙ্ঘনের অভিযোগে অভিযুক্ত হন।

পরে তিনি ত্রিনিদাদ-টোবাগোর আদালতের আশ্রয় গ্রহণ করলে আদালত তাকে হিজাব পরার অনুমতি দেয় এবং পুলিশ কর্মকর্তাদের অভিযোগের বিকল্প ক্ষতিপূরণ হিসেবে তাকে ১ লাখ ৮৫ হাজার ডলার প্রদানের নির্দেশ দেয়।

উল্লেখ্য যে, দক্ষিণ আমেরিকার একটি দ্বীপ রাষ্ট্র ত্রিনিদাদ-টোবাগো। দেশটিতে মোট জনসংখ্যার প্রায় ৫ ভাগ মানুষ মুসলমান। দেশটিতে খ্রিস্টান (৫৫ ভাগ) জনসংখ্যা বেশি। তারপরই হিন্দু ধর্মাবলম্বীদের (১৮ ভাগ) অবস্থান।

এমএমএস/এমএস

আরও পড়ুন