ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

স্বাধীনতা দিবসে পতাকার রঙে সাজলো যে মসজিদ

ধর্ম ডেস্ক | প্রকাশিত: ০৩:০৫ পিএম, ০৭ জুলাই ২০১৯

৪ জুলাই মার্কিন যুক্তরাষ্ট্রে স্বাধীনতা দিবস পালন করা হয়। দিবসটিকে স্মরণীয় করে রাখতে আমেরিকার মুসলিম কমিউনিটি তাদের একটি ইসলামিক সেন্টার ও মসজিদকে সাজিয়েছেন দেশের পাতাকার আদলে। দেশ প্রেমকে তুলে ধরতে মসজিদের গম্বুজ ও মিনারে ব্যবহার করা হয়েছে বিশেষ লাইটিং ব্যবস্থা। এ লাইটের আলোয় ফুটে ওঠেছে দেশের পতাকা।

দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে লাল, সাদা ও নীল রঙের লাইট ব্যবহারে মসজিদটিকে পতাকার আদলে সাজানো হয়। ইসলামিক সেন্টার ও মসজিদ কমপ্লেক্সের পাবলিক রিলেশন চেয়ারম্যান (PRC) নাজওয়া বাদাঈ গত রমজান মাসের শেষ দিকে এ কার্যক্রম হাতে নেন।

মসজিদকে পতাকার রঙে সাজিয়ে আমেরিকার মুসলিম কমিউনিটি এ কথাই জানাতে চায় যে, মুসলিমরা দেশের সংবিধানের মর্যাদা অক্ষুন্ন রাখতে চায়। ইসলাম আমাদের বিশ্বাস এবং এক আল্লাহর অধীনে আমরা এক শক্তিশালী জাতি।

আমেরিকার টোলিডো ইসলামিক সেন্টার ও মসজিদ কমপ্লেক্সটি হাইওয়ের সংলগ্ন হওয়ায় প্রতি রাতেই হাজারো গাড়ির আলোয় অন্যরকম রূপে দৃশ্যমান হয় মসজিদটি। হাইওয়েগামী অধিকাংশ গাড়ির চালক মসজিদটির অপরূপ সৌন্দর্য দেখতে ধীরগতিতে পথ অতিক্রম করে।

Mosque-1

মসজিদের বর্ণিল আলোক সজ্জা দেখতে মানুষের এ আগ্রহ-ই প্রমাণ করে যে, মসজিদের আলোক সজ্জা সবারই পছন্দনীয়। এ কারণে অনেক মানুষ ইসলামিক সেন্টার ও মসজিদ কর্তৃপক্ষের প্রশংসা করেছেন।

ইসলামিক সেন্টার ও মসজিদ কমপ্লেক্স বৃহস্পতিবার বন্ধ থাকে আর সে রাতে মসজিদটি থাকে আলোক সজ্জায় সজ্জিত। প্রতি বছর দেশটির স্বাধীনতা দিবসে ইসলামিক সেন্টার ও মসজিদ কর্তৃপক্ষ বিশেষ আলোক সজ্জার ব্যবস্থা রাখার পরিকল্পনা করছে।

উল্লেখ্য যে, ওহিও যুক্তরাষ্ট্রের ৩৪তম বৃহত্তম এলাকা। সপ্তম জনপ্রিয় শহর। যুক্তরাষ্ট্রের ক্যান্সাস ব্যুারো কর্তৃক ২০১৮ সালের ১ জুলাই প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ওহিও’র মোট জনসংখ্যা ১ কোটি ১৬ লাখ ৮৯ হাজার ৪৪২জন। শহরটিতে শতকরা ১ ভাগ মুসলিম বসবাস করে।

ওহিওর শতকরা ৫৫ ভাগ মানুষ ধর্মকর্মে বিশ্বাসী। আর ওহিও’র শতকরা ৩৬ ভাগ মানুষ প্রতি সপ্তাহেই ধর্মীয় সভা-সমাবেশে যোগদান করেন।

এমএমএস/পিআর

আরও পড়ুন