ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

হজ-ওমরায় মওকুফ হচ্ছে অতিরিক্ত ফি!

ধর্ম ডেস্ক | প্রকাশিত: ০২:৫৯ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯

সৌদি আরবের হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয় একাধিকবার হজ ও ওমরা পালনকারীদের অতিরিক্ত ফি মওকুফের আশ্বাস দিয়েছে। পাশাপাশি হজ মৌসুমে হজযাত্রীদের কষ্ট নিরসনে সৌদি আরবের ইমিগ্রেশন কার্যক্রমও বাংলাদেশে সম্পন্ন করা হতে পারে বলে জানিয়েছেন।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ সম্প্রতি মক্কায় সৌদি আরবের হজ এবং ওমরা মন্ত্রণালয়ে মন্ত্রী ড. সালেহ মোহাম্মদ বিন তাহের বেনতেনের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে এ বিষয়গুলো নিয়ে আলোচনা হয়।

উল্লেখিত সিদ্ধান্তগুলোর বিষয় ছাড়াও মিনায় দ্বিতল খাট দেয়ার সিদ্ধান্ত বাতিল, বাংলাদেশিদের জন্য হজ কোটা বাড়ানো, এজেন্সিদের কোটা ১৫০ জন থেকে কমিয়ে ১০০ জন করা এবং মিনা, আরাফা ও মুজদালিফায় হজযাত্রীদের উত্তম সেবা নিশ্চিতের বিষয়ে আশ্বাস দিয়েছে সৌদি আরবের হজ কর্তৃপক্ষ।

ধর্ম প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন ধর্ম সচিব আনিসুর রহমান, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ, কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন, কাউন্সিলর (হজ) মোহাম্মদ মাকসুদুর রহমান, কনসাল (হজ) আবুল হাসান ও হাব মহাসচিব এম শাহাদাত হোসেন তসলিম প্রমুখ।

গত ২২ ফেব্রুয়ারি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এক ফ্লাইটে সৌদি আরবের উদ্দেশে ঢাকা ছাড়ে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহর নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল।

উল্লেখ্য, একাধিকবার হজ ও ওমরা পালনকারীদের অতিরিক্ত ফি মওকুফ করা হলে বাংলাদেশ থেকে হজ ও ওমরার যাত্রীর সংখ্যা বাড়বে। ধর্মপ্রাণ মুসলমান সহজে হজ ও ওমরা পালনের সুযোগ পাবে।

এমএমএস/এমকেএইচ

আরও পড়ুন