ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

কাগতিয়া দরবারের তরিক্বত শরীয়ত চর্চার অবলম্বন

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন | প্রকাশিত: ০৬:৫০ পিএম, ২০ ডিসেম্বর ২০১৮

প্রিয় নবী (দ.) এর রেখে যাওয়া সুন্নত এবং কুরআনের দিক-নির্দেশনামূলক জীবনযাপনই হলো একজন মুসলমানের মূল কাজ। এ কাজ সহজভাবে বাস্তবায়ন করার জন্য প্রয়োজন কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফের তরিক্বত। এ তরিক্বত মুসলমান নর-নারীকে প্রিয় নবী (দ.) এর সুন্নত মোতাবেক দৈনন্দিন জীবনযাপন করতে রুহানীভাবে সাহায্য করে।

এ দরবারের প্রতিষ্ঠাতা হযরত শায়খ ছৈয়্যদ গাউছুল আজম রাদ্বিয়াল্লাহু আন্হু নিজের গাউছিয়্যতের ছায়াতলে এ দেশের পথহারা যুব সমাজকে ডেকেছেন তরিক্বতের পানে, শরীয়তের পথে, কুরআন-সুন্নাহ পথে। বড়পীর আব্দুল কাদের জিলানী (রা.) এর বাস্তব কাদেরীয়া তরিক্বতের দীক্ষা দিয়ে গেছেন এ দরবারে। যা এখনো ঝর্ণার স্রোতধারার মতো বয়ে যাচ্ছে আপন মহিমায়।

মঙ্গলবার (১৮ ডিসেম্বর) চট্টগ্রামের রাউজানে কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফের ৬৫তম পবিত্র ফাতেহায়ে এয়াজদাহুম মাহফিলে কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফের মহান মোর্শেদ আওলাদে রাসূল হযরতুলহাজ্ব আল্লামা অধ্যক্ষ শায়খ ছৈয়্যদ মোর্শেদে আজম মাদ্দাজিল্লুহুল আলী ছাহেব উপস্থিত নবীপ্রেমিকের উদ্দেশ্যে এ কথা বলেন।

তিনি আরও বলেন, বাস্তব কাদেরীয়া তরিক্বত অনুসন্ধান করতে হলে কাগতিয়া দরবার শরীফের তরিক্বতের কোন বিকল্প নেই। কেননা, কাগতিয়া দরবারের অনুসারীদের প্রতিদিন সহস্রাধিকবার দরুদে মোস্তফা, খতম ও ফাতেহা শরীফের মাধ্যমে নবীপ্রেম-ভালোবাসায় সিক্ত হবার শিক্ষা দেয়া হয়, সুন্নাতে নববীর পুঙ্খানুপুঙ্খ পালনে ও নবী (দ:)র আদর্শে জীবন গড়তে কঠোর নির্দেশনা দেয়া হয়।

মুনিরীয়া যুব তবলীগ কমিটি বাংলাদেশ এর উদ্যোগে পবিত্র ফাতেহা-এ ইয়াজদাহুম উপলক্ষে গৃহীত বিভিন্ন কর্মসূচীর মধ্যে ছিল বাদে জোহর খতমে কোরআন, ফাতেহায়ে এয়াজদাহুম শীর্ষক আলোচনা, বাদে আসর তরিক্বতের বিশেষ পদ্ধতিতে ফয়েজে কোরআন প্রদান, বাদে মাগরিব তাওয়াজ্জুহ্র মাধ্যমে প্রিয় নবীর বাতেনী নূর বিতরণ, দেশবরেণ্য ওলামায়ে কেরামের তকরির ও তবাররুক বিতরণ এবং বাদে এশা মোর্শেদে আজমের তকরির, মিলাদ-ক্বিয়াম ও আখেরি মোনাজাত।

প্রতি বছরের ন্যায় এ বছরও এসব কর্মসূচিতে অংশগ্রহণের উদ্দেশ্যে দুপুর থেকেই দেশের দূর-দূরান্ত থেকে হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমান দরবার শরীফে আসতে থাকে। বেলা বাড়ার সাথে সাথে আসরের পূর্বেই মাহফিলস্থল দরবার শরীফস্থ গাউছুল আজম জামে মসজিদ প্রাঙ্গনসহ এর আশেপাশের এলাকা লোকে লোকারন্য হয়ে জনসমুদ্রে রুপ নেয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য প্রফেসর ড. মোহাম্মদ আবুল মনছুরের সভাপতিত্বে আলোচনা সভা ও মাহফিলে বক্তব্য রাখেন সংগঠনের ওলামা পরিষদের সভাপতি হযরতুলহাজ্ব আল্লামা মুফতি মুহাম্মদ ইব্রাহিম হানফি, সচিব মুফতি কাজী মুহাম্মদ আনোয়ারুল আলম ছিদ্দিকি, আল্লামা মুহাম্মদ আশেকুর রহমান, আল্লামা মুহাম্মদ সেকান্দর আলী, আল্লামা মুহাম্মদ ফোরকান প্রমুখ।

মাহফিল শেষে হুজুর ক্বেবলা দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি এবং দরবারের প্রতিষ্ঠাতা গাউছুল আজম রাদ্বিয়াল্লাহু আন্হুর ফুয়ুজাত কামনা করে আখেরি মুনাজাত পরিচালনা করেন।

এমআরএম/জেআইএম

আরও পড়ুন