ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

এ বছর হজ করেছেন ২৩ লাখ ৭১ হাজার ৬৭৫ জন

বিশেষ সংবাদদাতা | মক্কা থেকে | প্রকাশিত: ০৯:৫১ এএম, ০৩ সেপ্টেম্বর ২০১৮

সৌদি আরবসহ সারা বিশ্ব থেকে সদ্য সমাপ্ত পবিত্র হজে (১৪৩৯ হিজরী) মোট অংশগ্রহণকারীর সংখ্যা ছিল ২৩ লাখ ৭১ হাজার ৬৭৫ জন। তাদের শতকরা ৫৩ জন পুরুষ ও ৪৭ জন নারী। এর মধ্যে সৌদি আরব ছাড়া বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশ থেকে হজ করেছেন ১৭ লাখ ৫৮ হাজার ৭২২ জন।

সৌদি আরবের পরিসংখ্যান অধিদফতর থেকে প্রাপ্ত তথ্যের বরাত দিয়ে ধর্মমন্ত্রণালয়ের হজ বুলেটিন সোমবার এ তথ্য প্রকাশ করেছে।

এদিকে গতকাল (২ সেপ্টেম্বর) পর্যন্ত পবিত্র হজ পালন শেষে সৌদি আরব থেকে ৫৭টি ফ্লাইটে সর্বমোট ২১ হাজার ৭ জন বাংলাদেশি দেশে ফিরেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৩২টি ও সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট ২৫টি।

এ বছর পবিত্র হজ পালন করতে গিয়ে রোববার (২ সেপ্টেম্বর) পর্যন্ত সৌদি আরবে সর্বমোট ১০৬ জন (পুরুষ ৮৮ জন ও নারী ১৮ জন) বাংলাদেশি ইন্তেকাল করেছেন। তাদের মধ্যে মক্কায় ৬৯ জন মদিনায় ৭ জন, জেদ্দায় ২ জন, মিনায় ১৮ জন ও আরাফাতে ১০ জন মারা গেছেন।

গত ১ সেপ্টেম্বর নরসিংদী জেলার মো. মজিবুর রহমান (৫৪) পবিত্র মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার পাসপোর্ট নম্বর ওসি ৩১৩২০১৮।

চলতি বছর পবিত্র হজ পালনের জন্য বিমান বাংলাদেশ ও সৌদি এয়ারলাইন্সের মোট ৩৭১টি ফ্লাইটে বাংলাদেশ থেকে সর্বমোট ১ লাখ ২৭ হাজার ২৯৮ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) সৌদি আরবে যান। হজ পালন শেষে হাজিদের নিয়ে বিমান বাংলাদেশ ও সৌদি এয়ারলাইন্সের ফিরতি ফ্লাইট শুরু হয়েছে গত ২৭ আগস্ট, শেষ হবে আগামী ২৭ সেপ্টেম্বর।

এমইউ/এমএমজেড/জেআইএম

আরও পড়ুন