ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

আলজেরিয়ার কুরআন প্রেমিক হাজি ওমরের উদ্যোগ

ধর্ম ডেস্ক | প্রকাশিত: ০৮:০৪ পিএম, ২৫ জুন ২০১৮

হাজি ওমর বুলকাফুফ। আলজেরিয়ায় জন্ম নেয়া ৮৬ বছরের বৃদ্ধ। দীর্ঘ ২৩ বছর ধরে বিনামূল্যে পবিত্র কুরআনের পাণ্ডুলিপি বাঁধাই করে চলেছেন। দক্ষতার সঙ্গে পুরনো পাণ্ডুলিপিও সংস্কার করছে। কারণ তিনি কুরআনেরই প্রেমিক।

১৯৯৫ সালে আল-বেলায়া বাইন্ডিংখানা থেকে তিনি অবসর গ্রহণ করেন। চাকরি থেকে অবসর গ্রহণ করে তিনি চলে আসেন নিজ শহর ব্যাটেনায়। আর সে বছর থেকেই ব্যাটেনা শহরের নিজ ঘরে বসে তিনি কুরআনের পাণ্ডুলিপি সংস্কার ও বাঁধাই করে আসছেন।

ব্যাটেনা শহরে অবস্থিত আল-নূর, আল-রহমত, আল-তাকওয়া ও ওমর মসজিদে থাকা পবিত্র কুরআনের পুরনো পাণ্ডুলিপি তিনি সংস্কার ও বাঁধাই করে আসছেন সম্পূর্ণ বিনামূল্যে।

উল্লেখ্য যে, হাজি ওমর বুলকাফুফ ১৯৫৭ সালে বুনা ছাপাখানায় চাকরি শুরু করেন। সে ছাপাখানায় তিনি বাঁধাই-এর কাজ শেখেন। অতঃপর তিনি শায়বানি ও সর্বশেষ আল-বেলায়া ছাপাখানায় চাকরি করেন।

চাকরি জীবন শেষে পবিত্র কুরআনের বাঁধাইয়ের কাজের মাধ্যমে জীবনের শেষ দিনগুলো অতিবাহিত করার সিদ্ধান্ত গ্রহণ করেন। সে সিদ্ধান্ত মোতাবেক তিনি বর্তমানে বিনামূল্যে পবিত্র কুরআনের বাঁধাই করে চলেছেন। মসজিদে মসজিদে গিয়ে পুরনো কুরআনের পাণ্ডুলিপিগুলো সংস্কার করছেন।

দীর্ঘদিন বাঁধাই-এর কাজে সঙ্গে সম্পৃক্ত থাকার কারণে তার রয়েছে বেশ পরিচিতি। সে সুবাধে মসজিদে ইমাম ও প্রকাশনার সঙ্গে জড়িত ব্যক্তিরাই তাকে কুরআনের পাণ্ডুলিপির সংস্কারের জন্য প্রয়োজনীয় কাঁচামাল বিনামূল্যে সরবরাহ করেন।

নিজে কুরআনের পাণ্ডুলিপি বাঁধায়ের সঙ্গে সঙ্গে এলাকার যুবকদেরকেও কুরআনের পাণ্ডুলিপি বাঁধাইয়ে প্রশিক্ষণ দিচ্ছেন। যেন তার মৃত্যুর পরও কুরআনের এ খেদমত অব্যাহত থাকে।

আলজেরিয়ার ব্যাটেনা শহরের প্রবীন অধিবাসী হাজি ওমর বুলকাফুফ-এর বিনামূল্যে কুরআনের পাণ্ডুলিপি বাঁধাইয়ের কাজ ও প্রশিক্ষণ প্রদান নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে।

এমএমএস/পিআর

আরও পড়ুন