ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

মাওলানা সাদের পর আসছেন মাওলানা আহমদ লাট!

ধর্ম ডেস্ক | প্রকাশিত: ১১:০৮ এএম, ১৫ জানুয়ারি ২০১৮

ভারতের দিল্লির নিজামুদ্দিন মারকাজের সাবেক ও প্রবীন মুরব্বি হজরতজি মাওলানা আহমদ লাট গুজরাটি ইজতেমার ২য় পর্বে আসবেন বলে শোনা যাচ্ছে। এ বিষয়ে ইতিমধ্যে ব্যাপক আলোচনা চলছে।

দিল্লির নিজামুদ্দিন মারকাজের অন্যতম প্রবীন মুরব্বি মাওলানা আহমদ লাট ও মাওলানা ইবরাহিম দেওলা তাবলিগের বর্তমান সঙ্কটের পর নিজামুদ্দিন ছেড়ে নিজেদের এলাকায় গিয়ে দাওয়াত ও তাবলিগের কাজ করছেন।

গত ৭ জানুয়ারি যাত্রাবাড়িস্থ জামিয়া ইসলামিয়া দরুল উলুম মাদানিয়ায় ওলামায়ে কেরাম, কাকরাইল মারকাজের শুরা উপদেষ্টা ও ভারত সফরকারী প্রতিনিধিদের সমন্বয়ে এবারের ইজতেমায় দিল্লির নিজামুদ্দীন মারকাজের মুরব্বি মাওলানা মুহাম্মাদ সাদ ও মাওলানা মুহাম্মাদ ইউসুফ এবং নিজামুদ্দীনের বাইরের গুজরাটের মাওলানা আহমাদ লাট ও মাওলানা ইবরাহীম দেওলা এই ৪ জনের পরিবর্তে তাদের পক্ষে প্রতিনিধি আসার ব্যবারে মতামত দেন।

সমন্বিত কমিটির মতামতকে উপক্ষো করে মাওলানা সাদ কান্ধলভী ১০ সদস্যের প্রতিনিধি দল নিয়ে ১০ জানুয়ারি বুধবার ঢাকায় আসেন। আলেম-ওলামাদের প্রতিরোধের মুখে বিশ্ব ইজতেমা ময়দানের পরিবর্তে কাকরাইলের মারকজে ৩ দিন অবস্থানের পর ১৩ তারিখ দিল্লি ফিরে যান।

আপত্তিকর বক্তব্যকে কেন্দ্র করে ঢাকায় এসেও মাওলানা সাদ কান্ধলভী ইজতেমায় অংশ নিতে না পারার কারণে বিপরীত মেরুতে থাকা মাওলানা আহমদ লাটের ২য় পর্বে অংশ নেয়ার ব্যাপারে আলোচনা হচ্ছে বলে জানা যায়।

তবে চলমান সংকটের সমাধান না হওয়া পর্যন্ত উল্লেখিত ৪ জানের কেউই এবার বিশ্ব ইজতেমায় অংশগ্রহণ করবেন না। তবে তাদের প্রতিনিধিরা বিশ্ব ইজতেমায় অংশগ্রহণ করতে পারবেন বলে তাবলিগের শুরা ও আলেম-ওলামার উপদেষ্টা কমিটি আগেই জানিয়ে দিয়েছে।

ঘোষিত সিদ্ধান্তের পর মাওলানা আহমদ লাট আসার ব্যাপারে খবর ছড়ালেও শেষ পর্যন্ত তাঁরা আসবেন কিনা বিশ্ব ইজতেমার ২য় ধাপের আগ পর্যন্ত সে অপেক্ষায় থাকতে হবে।

উল্লেখ্য যে, গতকাল ১৪ জানুয়ারি বিশ্ব ইজতেমার প্রথম ধাপ আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়েছে। দ্বিতীয় ধাপ শুরু হবে আগামী ১৯ জানুয়ারি শুক্রবার। ২১ জানুয়ারি রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে বিশ্ব ইজতেমা- ২০১৮ শেষ হবে।

এমএমএস/জেআইএম

আরও পড়ুন