ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

ইতালিতে জাল নথিতে বসবাসের অনুমতি, বাংলাদেশিকে গৃহবন্দি

প্রবাস ডেস্ক | প্রকাশিত: ০৯:৪২ এএম, ১১ আগস্ট ২০২৪

জাল কাগজপত্রের মাধ্যমে বসবাসের অনুমতি পাইয়ে দিতে কাজ করা একটি সংঘবদ্ধ চক্রের খোঁজ পেয়েছে ইতালির আমব্রিয়ার মাফিয়াবিরোধী তদন্তকারী পুলিশ।

চক্রের সঙ্গে জড়িত এক মিশরীয় এবং এক বাংলাদেশিকে ৫ আগস্ট থেকে গৃহবন্দি করা হয়েছে। এছাড়া একজন ইতালীয়কে বিচার বিভাগীয় পুলিশের দপ্তরে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এই তিনজনকেই আমব্রিয়া তদন্তকারী বিচারকের নির্দেশে সতর্কতামূলক ব্যবস্থায় আটক রাখা হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, এক মিশরীয় ব্যবসায়ী পারিবারিক পুনর্মিলন ভিসার আওতায় কয়েকজন অভিবাসীর আত্মীয়র জাল নথির মাধ্যমে ইতালিতে নিয়ে আসেন।

পুলিশি হেফাজতে নেওয়া ছাড়াই আরও ২৫ জনের বিরুদ্ধেও তদন্ত করা হচ্ছে। রোম, পেরুজিয়া, সিয়েনা এবং এই অঞ্চলের অন্যান্য শহরগুলোর শ খানেক কর্মকর্তার সহযোগিতায় তাদের বিরুদ্ধে তদন্ত চলমান রয়েছে।

আরও পড়ুন

২০২২ সালে টেরনি পাবলিক প্রসিকিউটর অফিসের এক প্রতিবেদনের পর এ বিষয়ে তদন্ত শুরু হয়। প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তান, আফগানিস্তান, মিশর এবং ইরাক থেকে আসা অভিবাসীরা শহরের কেন্দ্রস্থলে ঘন ঘন বাসা বদলের আবেদন নিয়ে আসছেন, যা সন্দেহজনক।

তদন্তে ওই মিশরীয় নাগরিকই চক্রের মূলহোতা হিসাবে চিহ্নিত হয়। পেরুজিয়া প্রসিকিউটর অফিস জানিয়েছে, ওই মিশরীয় নাগরিক তার নিজ দেশের অনেকের জন্য বাসা ভাড়ার চুক্তি জাল করে বসবাসের অনুমতি পেতে বা নবায়নে সহযোগিতা করেছিলেন।

তদন্তে দেখা গেছে, টেরনি প্রদেশে অপরাধমূলক একটি সংগঠন সক্রিয় ছিল আর ওই মিশরীয় নাগরিক প্রতিদিন প্রায় আটশটি ফোনকল করতেন এবং পেতেন।

বসবাসের অনুমতি বা নবায়ন, দীর্ঘমেয়াদি বসবাসের অনুমতি বা পারিবারিক পুনর্মিলনের জন্য জাল নথি যোগাড় করতেন বলে অভিযুক্তদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস

এমআরএম/এমএস