ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

ভাবের সম্প্রসারণ

শায়লা জাবীন | প্রকাশিত: ০১:০৫ পিএম, ১৮ ডিসেম্বর ২০২৩

মাঝে মধ্যে সারমর্ম বা দুই চার লাইনের অনুকাব্য লিখি, তার মধ্যে থেকে কিছু কিছু সামাজিকযোগাযোগ মাধ্যমে শেয়ার করি। সেগুলো অবশ্যই জীবনদর্শন ও অভিজ্ঞতা থেকে উদ্ভুত কারণ সবসময়েই ভাবসম্প্রসারণ বা গল্প লেখার সময় বের করতে পারি না। আমাদের প্রতিটি দিন খুবই ব্যস্ততায় যায়।

ফেসবুকে আমাদের ছবি দেখে বা লেখা পড়ে জীবন যত সহজ মনে করে সবাই জীবন আসলে ঠিক তার উল্টো, ততটাই কঠিন।সামাজিকযোগাযোগ মাধ্যম বর্তমানে যোগাযোগ, বিনোদন, ভাবের আদান প্রদান, জ্ঞানদান, বাঁশদান, শিক্ষাগ্রহণ এবং কিছু ক্ষেত্রে সম্প্রদানও বটে! যে যেটা গ্রহণ করে।

আচ্ছা, যেখানটা আরম্ভ করেছিলাম, সারমর্ম বা অনুকাব্য। আমি যেহেতু খুবই সহজ ভাষায় লিখি বা লেখার চেষ্টা করি তাই ধরেই নেই যে সবাই লেখার বিষয়বস্তু বুঝতে পারবে বা পারে আর এইখানেই আমার বেকুবিয়ানা! কারণ সবাই যে যার মতো করে বোঝে, যেটা আসলে স্বাভাবিক! শুধু আমি বুঝলাম দেরীতে, এটাও স্বাভাবিক।

লক্ষ্য করেছি বেশিরভাগ সারমর্ম বা অনুকাব্য’র অর্থ কেউ কেউ অতি বেশি বোঝে, কেউ কেউ কিছুই বোঝে না আবার কেউ একদম ঠিকটাই বোঝে। মানছি জীবন দর্শন সবারই একরকম হবে না এমনকি জীবনের অভিজ্ঞতা ও চিন্তা ভাবনার স্তর ও সবার ভিন্ন। তবুও খুব সহজ কোনো বিষয় আমি বা আমরা আশা করতেই পারি যে সকলে বুঝতে পারবে সেজন্য হয়তো ভাব সম্প্রসারণ করি না।
যেমন দুদিন আগের লেখা সারমর্ম:

‘সত্য সুন্দর
মিথ্যা অসুন্দর
সত্য মিশ্রিত মিথ্যা ভয়ঙ্কর’

আজকে আমি এই ভাবের সম্প্রসারণ করবো বরাবরের মতোই খুবই সহজ ভাষায় যেন সবাই বুঝতে পারেন। এভাবেই প্রতিটা সারমর্ম বা অনুকাব্যের ভাব সম্প্রসারণ সম্ভব।

তো কী ছিল প্রথম লাইন...

‘সত্য সুন্দর’, হুম অবশ্যই তিতা হলেও সত্য সুন্দর আর মিঠা হলে তো কথাই নাই, তো সত্য কোনটা?

‘সূর্য পূর্বদিকে ওঠে এবং পশ্চিমে অস্ত যায়’

একেবারে চিরন্তন সত্য, কারো কোনো সন্দেহ নাই, থাকার কথাও না।

আচ্ছা এরপর....‘মিথ্যা অসুন্দর’, অবশ্যই মিথ্যা অসুন্দর যত মিষ্টিই হোকনা কেন, তো মিথ্যা কোনটা?

‘সূর্য উত্তরদিকে ওঠে এবং দক্ষিণে অস্ত যায়’

শতভাগ মিথ্যা, কোনো দ্বিমতের অবকাশ নাই, থাকার কোনো কারণ নাই।

এখন আসি ‘সত্য মিশ্রিত মিথ্যা ভয়ঙ্কর’, শুধু না অতি ভয়ঙ্কর এবং বিশৃঙ্খলা সৃষ্টির অন্যতম প্রধান কারণ। সেটা কেমন?

‘সূর্য পূর্ব দিকে ওঠে এবং দক্ষিণে অস্ত যায়’

বাক্যটা কি সত্য? জিজ্ঞাসা...

প্রথম ব্যক্তি: অর্ধেক সত্য, প্রথম অংশ শুধু ঠিক।
দ্বিতীয় ব্যক্তি: আংশিক মিথ্যা, শেষ অংশ তো সম্ভব না।
তৃতীয় ব্যক্তি: মিথ্যা, পুরো স্টেটমেন্টটাই ভুল, সূর্য তো দক্ষিণে ডোবে না।
চতুর্থ ব্যক্তি: সত্য হতেও পারে, কারণ সূর্য পূর্বে উঠে পশ্চিমে ডুবলেও নিয়মের ব্যতিক্রম তো হতেই পারে! সূর্যের মর্জি, সে যদি হঠাৎ কোনোদিন দক্ষিণে ডোবে! চেষ্টা আর পরিশ্রম করলে কিছুই অসাধ্য না।
পঞ্চম ব্যক্তি :এটা ভুল বাক্য, তবে নির্ভর করছে যিনি বলেছেন তার উদ্দেশ্য কি তার ওপর। কারণ হতে পারে তিনি সূর্য কে রূপক অর্থে ব্যবহার করেছেন, পূর্বে ওঠা এবং দক্ষিণে ডোবা বলতে অন্য কিছু বুঝিয়েছেন! ভৌগোলিক দৃষ্টিকোন আর মানসিক দৃষ্টিভঙ্গি তো এক না।

জি অনেক হয়েছে, এবার আপনারা সবাই থামুন। এজন্যই বলেছিলাম, ‘সত্য মিশ্রিত মিথ্যা ভয়ঙ্কর’

প্রথম বাক্যতে কারো মনে কোনো সংশয় নেই সত্যতায়।

দ্বিতীয় বাক্যতে কারো মনে কোনো সন্দেহ নেই মিথ্যায়।

কিন্তু তৃতীয় বাক্যতে, ‘সত্য মিশ্রিত মিথ্যা বলা হয়েছে, যেটার ব্যখ্যা পাঁচজন ব্যক্তি পাঁচভাবে বর্ণনা করেছেন এবং আরও কয়েকজনকে জিজ্ঞাসা করলে আরও কিছু ভিন্ন মতামত আসবে কিন্তু কখনোই কোনো গঠনমূলক সিদ্ধান্ত আসা যাবে না, তর্ক-বিতর্ক বাড়তেই থাকবে।

এজন্যই বলা হয়েছে ‘সত্য মিশ্রিত মিথ্যা ভয়ঙ্কর’ শুধু তাই নয়, বিশৃঙ্খলা ছড়ানোর অন্যতম প্রধান কারণ।

এরপরেও যদি না বোঝেন তাহলে আমি অপারগ এবং ক্ষমাপ্রার্থী কারণ এর চেয়ে সহজ করে লেখার তরিকা আমার জানা নেই, শুধু জানি সব সারমর্ম বা অনুকাব্যের ভাব সম্প্রসারণ করার মতো সময় আমার নেই।

ধন্যবাদ সবাইকে।

এমআরএম/জিকেএস