ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

ইতালিতে মৌসুমি কর্মী হিসেবে কীভাবে যাবেন

প্রবাস ডেস্ক | প্রকাশিত: ১১:৫৫ এএম, ২৫ জুলাই ২০২৩

মৌসুমি কর্মী নেওয়ার ক্ষেত্রে ইউরোপের অভিন্ন নীতি নেই। তবে প্রতিটি দেশের আছে নিজস্ব নীতিমালা। ইউরোপের দেশগুলোতে মূলত কৃষিখাতেই মৌসুমি কর্মীর প্রয়োজন হয় সবচেয়ে বেশি।

মৌসুমি কর্মীদের জন্য বছরের একটি নির্দিষ্ট সময়ে ভিসা ইস্যু করা হয়। আর এই ভিসা নিয়ে যারা আসেন তাদের সাধারণত অন্য কাজ করতে দেওয়া হয় না। কাজ শুরুর আগে আগে তাদের ইউরোপে প্রবেশ করতে দেওয়া হয় এবং কাজ শেষে তাদের ফেরত পাঠিয়ে দেওয়া হয়।

এই সময়টিতে অন্য কাজ করতে দেওয়া না হলেও ইউরোপের কিছু দেশ মৌসুমি ভিসায় আসা কর্মীদের পড়াশোনার বা প্রশিক্ষণের সুযোগ দেয়।

ইতালিতে মৌসুমি কর্মী হিসেবে আসতে চাইলে, যে বিষয়গুলো আপনার জানতে হবে-

ইতালির ভিসা নয় মাস থেকে দুই বছর মেয়াদি হতে পারে। তবে এটা নির্ভর করবে চাকরির ধরন, নিয়োগদাতা এবং খাতের ওপর। তাই নিয়মগুলো দেখে নিন এবং নিশ্চিত করুন আপনি ভিসায় উল্লিখিত মেয়াদের চেয়ে বেশিদিন আপনি ইতালিতে থাকছেন না।

আরও পড়ুন: অবৈধ পথে ইউরোপযাত্রা: ৬ মাস ধরে নিখোঁজ ২ তরুণ 

আপনি যদি ‘ডিক্রেটো ফ্লুসি’-এর অধীনে ইতালি আসেন, ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও যদি আপনার চাকরি থাকে, তবে আপনি ভিসা নবায়ন করতে পারবেন।

মৌসুমি কাজের ভিসা পেতে, অবশ্যই ২০ দিন থেকে নয় মাস পর্যন্ত কাজের অনুমতি থাকতে হবে। কাজের চুক্তি হয়ে গেলে, আপনাকে ভিসায় উল্লিখিত সময় পর্যন্ত থাকার অনুমতি দেওয়া হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন এই ওয়েবসাইট থেকে আপনি ভিসা পাওয়ার যোগ্য কিনা তা যাচাইয়ের সুযোগ আছে।

মৌসুমি ভিসার ঘোষণা

প্রতি বছর এ সংক্রান্ত একটি ডিক্রি জারি করে ইতালি সরকার। সাধারণত জানুয়ারি থেকে মার্চের মধ্যে এটি জারি করা হয়। সরকারি গেজেটা অফিশিয়ালি এই ঘোষণা দেওয়া হয়।

এছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও ঘোষণার লিংকটি দেওয়া থাকে। ঘোষণাতে উল্লেখ করা হয়, এ বছর কতগুলো মৌসুমি ভিসা বা সিজনাল ওয়ার্কিং ভিসা দিচ্ছে ইতালি।

প্রতি বছরের মার্চে ‘ডিক্রেটো ফ্লুসি’ প্রকাশ করা হয়। সেখানে ঘোষিত চাকরির জন্য ৩১ ডিসেম্বর পর্যন্ত আবেদনের সুযোগ থাকে। এ সংক্রান্ত তথ্য দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও পাওয়া যাবে।

কখনও কখনও বসন্তের শেষ দিকে অথবা গ্রীষ্মের শুরুতে আরও কিছু মৌসুমি ভিসা ঘোষণা করা হয়। বিশেষ করে চাকরিদাতা প্রতিষ্ঠানগুলো তাদের কর্মী ঘাটতির কথা সরকারকে বোঝাতে পারলেই এই ঘোষণা আসে।

জেনে রাখা ভালো, কয়েক বছর ধরে ইতালি বলে আসছে ডিক্রি ঘোষণার কয়েক ঘণ্টা বা দিনের মধ্যে তাদের কোটা পূরণ হয়ে গেছে।

আরও পড়ুন: রোমানিয়ায় ২ হাজারের বেশি বাংলাদেশির আশ্রয় আবেদন 

কত সংখ্যক ওয়ার্ক পারমিট জারি করা হয়?

২০২৩ সালে ইউরোপের বাইরের দেশ থেকে কর্মী আনতে ৮২ হাজার ৭৫টি ওয়ার্ক পারমিট ঘোষণা করে ইতালি। কর্মী হিসেবে নিযুক্ত আছেন এমন ৩৮ হাজার ৭০৫টি ভিসা ইস্যু করা হবে। আত্মকর্মসংস্থানের অধীনে পাঁচশটি ভিসা এবং মৌসুমি কাজের জন্য ৪৪ হাজার ভিসা ঘোষণা করেছে দেশটি।

বেশিরভাগ মৌসুমি ভিসা নির্দিষ্ট কিছু অঞ্চলের জন্য কৃষি, পর্যটন এবং হোটেল খাতে দেওয়া হয়।

বিস্তারিত জানতে>> www.infomigrants.net

যারা ইতালিতে আসার উদ্দেশে শ্রম ও শিক্ষা মন্ত্রণালয়ের প্রশিক্ষণ এবং শিক্ষা কার্যক্রম সম্পন্ন করেছেন তাদের জন্য বিশেষ কোটায় এক হাজার ভিসা ইস্যু করা হয়।

২০২৩ সালের ঘোষণায় চালক, ভবন নির্মাণ, পর্যটন এবং হোটেল, টেলিযোগাযোগ, যন্ত্রপাতি, জাহাজ নির্মাণ এবং খাদ্য উৎদনখাতে মৌসুমি কর্মী ভিসা দেবে ইতালি।

আলবেনিয়া, আলজেরিয়া, বাংলাদেশ, বসনিয়া হার্ৎসেগোভিনা, মিশর, এল সালভাডর, ইথিওপিয়া, গাম্বিয়া, জর্জিয়া, ঘানা, গুয়েতেমালা, ভারত, আইভরি কোস্ট, জাপান, কসোভো, মালি, মরিশাস, মলডোভা, মন্টেনেগ্রো, মরক্কো, নাইজার, নাইজেরিয়া, পাকিস্তান, পেরু, ফিলিপাইনস, নর্থ মেসিডোনিয়া প্রজাতন্ত্র, সেনেগাল, সার্বিয়া, সাউথ কোরিয়া, শ্রীলঙ্কা, সুদান, টিউনিশিয়া ও ইউক্রেনের নাগরিকেরা ইতালিতে চাকরির জন্য আবেদনের যোগ্য।

এমআরএম/জিকেএস