ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

অভিবাসন-পাসপোর্ট আইন শিথিলের দাবিতে স্পেনে প্রবাসীদের আন্দোলন

প্রকাশিত: ০৫:৪০ পিএম, ১৪ মার্চ ২০১৬

‘পাপেলেস পারা তোদোস’ অর্থাৎ সবার জন্য কাগজ- এই স্লোগানকে সামনে রেখে বার্সেলোনার প্লাজা কাতালোনিয়ায় এক অবস্থান ধর্মঘট ও মৌন মিছিল করেছে অভিবাসীরা। রোববার বিকেল ৫টা থেকে বিক্ষোভকারীরা প্লাজা কাতালোনিয়া থেকে ইগলেসিয়া দেল পি পর্যন্ত অবস্থান করে।

আন্দোলনকারীরা তাদের দাবি-দাওয়া সম্বলিত বিভিন্ন ব্যানার ও পেস্টুন হাতে নিয়ে আন্দোলনে অংশ নেয়। প্রবাসীদের বিনা ফি ও পরীক্ষা ছাড়া স্প্যানিশ পাসপোর্টের জন্য আবেদন করার সুযোগ তৈরি এবং অবৈধ অভিবাসীদের রেসিডেন্স কার্ড প্রাপ্তির ক্ষেত্রে ইমিগ্রেশন আইন শিথিলের দাবিতে তারা আন্দোলন করে।

আইন অনুযারী, স্পেনে অবৈধভাবে তিন বছর ধরে বসবাস করে কোনো অভিবাসী বৈধ হওয়ার জন্য আবেদন করতে পারে। কিন্তু আবেদনের জন্যে  জুড়ে দেয়া কঠিন শর্ত হচ্ছে, আবেদনকারীকে নিজ দায়িত্বে কাজের কন্ট্রাক্ট সংগ্রহ করতে হবে। স্থানীয় ভাষায় যাকে বলা হয় আরআইগো।

"
অনেকে বিভিন্ন ব্যক্তি কোম্পানির দারস্থ হয়ে নয় থেকে দশ হাজার ইউরোর বিনিময়ে সংগ্রহ করে এই কন্ট্রাক্ট। প্রবাসী বাংলাদেশি ও স্থানীয় স্প্যানিশ মানবাধিকার কর্মীদের যৌথ উদ্যোগে এই আন্দোলনের সূত্রপাত হলেও বর্তমানে এই আন্দোলন ছড়িয়ে পড়ছে পাকিস্তান, ফিলিপাইন, চীন, মরক্কো, সেনেগাল, নাইজেরিয়া, ঘানাসহ বিভিন্ন দেশের অভিবাসীদের মধ্যে।

গত ৫ জানুয়ারি আলোচনা সভার মাধ্যমে এই দাবি আদায়ের আন্দোলন শুরু হয়। ২১ ফেব্রুয়ারি বার্সেলোনায় অবস্থান ধর্মঘট ও পথসভা করে আন্দোলনকারীরা। বৃহস্পতিবার (১০ মার্চ) কাতালোনিয়ার পার্লামেন্টে এ দাবি সম্বলিত স্মারকলিপি ও অভিবাসীদের গণস্বাক্ষর সম্ললিত দাবি পেশ করা হয়।

"
রোববারের এ অন্দোলনের কর্মসূচিতে অংশ নেয়া প্রায় এক হাজার প্রবাসীদের দাবি-দাওয়া সম্বলিত সংবাদ স্প্যানিশ গণমাধ্যমে গুরুত্বসহকারে প্রচার করা হয়।

উল্লেখ্য, প্রবাসীদের এই আন্দোলনের সঙ্গে একমত পোষণ করে স্থানীয় অনেক স্প্যানিশ নাগরিকও অংশগ্রহণ করে সহমত পোষণ করেন। আন্দোলন সঞ্চালনকারীরা আগামী ৩ এপ্রিল অবস্থান ধর্মঘটের নতুন কর্মসূচি ঘোষণা করেন।

বিএ