ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

অভিবাসী ঠেকাতে স্লোভাকিয়া সীমান্তে নজরদারি অস্ট্রিয়ার

প্রবাস ডেস্ক | প্রকাশিত: ০১:১১ পিএম, ০৩ অক্টোবর ২০২২

অনিয়মিত অভিবাসীদের আগমন ঠেকাতে স্লোভাকিয়া সীমান্তে নিয়ন্ত্রণ আরোপের ঘোষণা দিয়েছে অস্ট্রিয়া। একই ব্যবস্থা নিয়েছে চেক প্রজাতন্ত্রও।

সেনজেনভুক্ত হওয়া সত্ত্বেও প্রতিবেশী স্লোভাকিয়া থেকে আগতদের অস্ট্রিয়া ঢোকার পথে এখন থেকে তল্লাশির মুখে পড়তে হবে। মঙ্গলবার মধ্যরাত থেকে ১১টি সীমান্তে এই ব্যবস্থা চালুর ঘোষণা দিয়েছে ভিয়েনা, যা আগামী দশদিন চালু থাকবে বলে জানিয়েছে দেশটির সরকার।

অনিয়মিত অভিবাসীদের প্রবেশ ঠেকাতে সোমবার স্লোভাকিয়া সীমান্তে অস্থায়ীভাবে নজরদারি ব্যবস্থা চালুর সিদ্ধান্ত নেয় চেক প্রজাতন্ত্রও। ২৯ সেপ্টেম্বর থেকে এই ব্যবস্থা কার্যকর হবে বলে ঘোষণা দিয়েছিল দেশটি। তার দুইদিনের মাথায়ই একই সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রিয়াও।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুক্তি চেক রিপাবলিক তাদের সীমান্তে নজরদারির ঘোষণা দেওয়ায় মানবপাচারকারীরা বিকল্প হিসেবে অস্ট্রিয়াকে বেছে নিতে পারে। স্বরাষ্ট্রমন্ত্রী গেরহার্ড কার্নার বলেন, ‘পাচারকারীরা সক্রিয় হওয়ার আগেই আমাদের সক্রিয় হতে হবে।’

অস্ট্রিয়া, চেক প্রজাতন্ত্র ও স্লোভাকিয়া, তিন দেশই ইউরোপীয় ইউনিয়নের ভিসামুক্ত সেনজেন অঞ্চলভুক্ত। এসব দেশের বাসিন্দারা পাসপোর্ট, ভিসা দেখানো ছাড়াই এক দেশ থেকে আরেক দেশে যেতে পারেন। তবে অনিয়মিত অভিবাসন, করোনাভাইরাস সংকটের সময়কার বিধিনিষেধের জেরে গত কয়েক বছরে একাধিকবার সীমান্তে নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু করেছিল দেশগুলো।

এদিকে, অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহামা সাংবাদিকদের জানিয়েছেন, অভিবাসী ইস্যু নিয়ে আগামী সপ্তাহে তিনি প্রতিবেশী হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান এবং সার্বিয়ার রাষ্ট্রপতি আলেকসান্ডার ভুচিচের সঙ্গে আলোচনায় বসবেন।

সিরিয়া, ইরাক ও আফগানিস্তানের শরণার্থী সংকটের জেরে ২০১৫ সালে হাঙ্গেরি ও স্লোভেনিয়া সীমান্তে নিয়ন্ত্রণ আরোপ করেছিল অস্ট্রিয়া। এরপর আরো কয়েকবারও সীমান্তগুলোতে এমন ব্যবস্থা চালু করে তারা।

এদিকে সীমান্তে নজরদারি আরোপ করা প্রতিবেশী চেক প্রজাতন্ত্র চলতি বছর এখন পর্যন্ত ১২ হাজার অনথিভুক্ত অভিবাসীকে আটক করেছে বল জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়াও ১২৫ জন পাচারকারীকে গ্রেফতার করেছে তারা যা আগের বছরের চেয়ে উল্লেখযোগ্য বেশি।

বলকান রুট হয়ে আসা অভিবাসীদের একটি অংশ চেক রিপাবলিক বা স্লোভাকিয়া হয়ে জার্মানির, সুইডেন বা অস্ট্রিয়ার মতো ইউরোপীয় ইউনিয়নের ধনী দেশগুলোতে যাওয়ার চেষ্টা করেন।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস

এমআরএম/জিকেএস