ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

ব্রিটেনের রানির খেতাব পেলেন মনসুর আহমদ

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৪:০৩ পিএম, ০৪ জুন ২০২২

‘ব্রিটিশ এম্পায়ার মেডেল’ (বিইএম) খেতাব পেয়েছেন বাংলাদেশি-ব্রিটিশ নাগরিক মনসুর আহমদ। মানবিক কল্যাণের অনুপ্রেরণায় নিঃস্বার্থ সমাজ সেবার স্বীকৃতি স্বরূপ রানী দ্বিতীয় এলিজাবেথের পক্ষ থেকে তাকে এ সম্মাননা দেওয়া হয়।

ব্রিটিশ সমাজে বিশেষ অবদান, সহযোগিতা ও নিঃস্বার্থ স্বেচ্ছাসেবার স্বীকৃতিস্বরূ ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের সম্মাননা ‘ব্রিটিশ এম্পেয়ার মেডেল’ খেতাব পান তিনি। রানীর জন্মদিন উপলক্ষে প্রকাশিত সম্মাননাপ্রাপ্তদের তালিকা ২০২২-এ মনসুর আহমদের নাম স্থান পেয়েছে।

ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের জন্মদিনে প্রতি বছর যুক্তরাজ্যে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখা ব্যক্তিকে রানীর পক্ষ থেকে বিইম, এমবিই ও ওবিই উপাধি দেওয়া হয়।

প্রথম ব্রিটিশ বাংলাদেশি মনসুর আহমদ, ব্রিটিশ সমাজে তার অসাধারণ সেবা, অনুপ্রেরণা ও দৃষ্টান্তমূলক স্বেচ্ছাসেবার স্বীকৃতিস্বরূপ ব্রিটিশ সিটিজেন অ্যাওয়ার্ড-২০২১ মেডেল অব অনার)-এ ভূষিত হন।

গত ৭ সেপ্টেম্বর ব্রিটিশ সিটিজেন অ্যাওয়ার্ডস কর্তৃপক্ষ ব্রিটিশ পার্লামেন্টের হাউস অফলর্ডসে এক অনুষ্ঠানে মেডেল প্রাপক মনসুর আহমদকে BCAv মেডেল দেওয়া হয়।

মনসুর আহমদ লন্ডনের মার্টন কাউন্সিল মেয়র কোভিড-১৯ অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন। মার্টন কাউন্সিলের মেয়র কাউন্সিলর শেলিকেনি গত ১৪ ডিসেম্বর, ২০২০- এ মনসুর আহমদের বাসায় গিয়ে অ্যাওয়ার্ডটি হস্তান্তর করেন। ব্রিটিশ সমাজের স্থানীয় পর্যায়ে সমাজ সেবায় প্রশংসনীয় নেতৃত্বদানসহ গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক মনসুর আহমদকে লন্ডনের মার্টন কাউন্সিল মেয়র কোভিড-১৯ অ্যাওয়ার্ড দেওয়া হয়।

ব্রিটিশ সমাজে নিঃস্বার্থ সহযোগিতা ও অনবদ্য অবদানের জন্য ২০১৯ সালের অক্টোবর মাসে ব্রিটিশ পার্লামেন্টে মনসুর আহমদকে ব্রিটিশ কমিউনিটি অনার্স অ্যাওয়ার্ড (BCHA) এ ভূষিত করা হয়।

মনসুর আহমদ এখন পর্যন্ত যুক্তরাজ্যে দু’বার স্থানীয় ও তিনবার জাতীয় পুরষ্কারে ভূষিত হয়েছেন। এছাড়া করোনাকালে স্বাস্থ্য ঝুঁকি নিয়ে সমাজসেবা করায় তাকে অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব স্বীকৃতি ২০২১ ও ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের বৃহত্তর লন্ডনের ব্যক্তি গত প্রতিনিধি জুলাই ২০২১ এ মনসুর আহমদকে তার মানব সেবায় অনন্য অবদানের জন্য সম্মানজনক স্বীকৃতি প্রদান করেন।

এছাড়া মনসুর আহমদ শ্রেষ্ঠ স্কুল গভর্নর ও স্থানীয় পর্যায়ে কমিউনিটি অ্যাওয়ার্ডও লাভ করেন। মনসুর আহমদ স্বেচ্ছাসেবার ভিত্তিতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও কমিউনিটি পর্যায়ে সমাজ সেবামূলক কার্যক্রমে দীর্ঘ ১৫ বছরের বেশি সময় যুক্ত রয়েছেন। তিনি লন্ডনের ওয়ান্ড সওয়ার্থ ও মার্টন কাউন্সিলের অন্তৰ্ভুক্ত বিভিন্ন স্কুলের প্যারেন্ট গভর্নর, চেয়ারম্যান, সেক্রেটারি এবং বিভিন্ন দাতব্য সংস্থা কমিটির সদস্য হিসেবে সক্রিয় ভূমিকা পালন করছেন তার অসংখ্য প্রবন্ধ এরই মধ্যে জাতীয় ও আন্তর্জাতিক সংবাদপত্র, ম্যাগাজিন এবং জার্নালে প্রকাশিত হয়েছে।

প্রচার মাধ্যমে অ্যাওয়ার্ডের সংবাদ প্রকাশের পর মনসুর আহমদ তার অনুভূতি ব্যক্ত করে বলেন, ব্রিটিশ সমাজে আমার ক্ষুদ্রসেবা ও অবদানের স্বীকৃতিস্বরূপ ‘ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের এ বিরল সম্মাননা অর্থাৎ BEM উপাধি পেয়ে আমি অত্যন্ত আনন্দিত ও গর্ববোধ করছি। আমার বিশ্বাস, এ সম্মাননা আমাকে সেবামূলক কর্মকাণ্ডে আরও বেশি উৎসাহিত ও অনুপ্রাণিত করবে।

মনসুর আহমদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে হিসাব বিজ্ঞানে বি.কম (অনার্স) ও এমএ ডিগ্রি লাভ করেন। তিনি যুক্তরাজ্যের ইনস্টিটিউট অব ফিন্যান্সিয়াল অ্যাকাউন্টেন্টসের একজন ফেলো মেম্বার। মনসুর আহমদ যিনি পেশায় একজন অ্যাকাউন্টেন্ট। তিনি বর্তমানে যুক্তরাজ্যের অন্যতম বৃহত্তম দাতব্য সংস্থা আল্শিরকাতুল ইসলামীয়ার অ্যাকাউন্টস অ্যান্ডফিন্যান্স বিভাগের ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি আহমদিয়া মুসলিম জামাত, যুক্তরাজ্যের একজন জীবন উৎসর্গকারী সদস্য।

মনসুর আহমদ ২০০৭ সালের ফেব্রুয়ারিতে যুক্তরাজ্য সরকারের Highly Skilled Migration Program (HSMP) অধীনে স্বপরিবারে দেশটিতে পাড়ি জমান। বর্তমানে স্ত্রী ও তিন সন্তানসহ বসবাস করছেন। তার বড় ছেলে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ইংরেজী ভাষা ও সাহিত্যে গ্র্যাজুয়েশন করছে, ছোট ছেলে ‘এ’ লেভেলে অধ্যয়নরত। একমাত্র মেয়ে ৯ম শ্রেণিতে পড়াশোনা করছে।

এমআরএম/জিকেএস