ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

লেবানন থেকে বিশেষ ফ্লাইটে ফিরছেন ৪১৭ বাংলাদেশি

বাবু সাহা | প্রকাশিত: ০৫:৩৪ এএম, ০৮ জুন ২০২১

লেবানন থেকে প্রায় দুই মাস পর আবারও বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইট চালু হয়েছে। মঙ্গলবার (৮ জুন) বিশেষ ফ্লাইটে দেশে ফিরছেন ৪১৭ বাংলাদেশি।

সোমবার (৭ জুন) বৈরুতের আল আনসার স্টেডিয়ামে দেশে ফেরা বাংলাদেশিদের হাতে বিমানের টিকিট তুলে দেয় লেবাননে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত ও অন্যান্য কর্মকর্তারা।

এসময় রাষ্ট্রদূত মেজর জেনারেল জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান, শ্রমসচিব আব্দুল্লাহ আল মামুনসহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মঙ্গলবার (৮ জুন) স্থানীয় সময় দুপুর ২টায় ফ্লাইটটি দেশটির শহীদ রফিক হারিরি বিমানবন্দর থেকে বাংলাদেশের উদ্দেশে ছেড়ে যাবে বলে জানায় দূতাবাস।

এদিকে, টিকিট হাতে পেয়ে উৎফুল্ল বাংলাদেশিরা জেল-জরিমানা ছাড়া স্বল্পসময়ে নিজ দেশে ফিরতে পেরে রাষ্ট্রদূতসহ দূতাবাসের সকল কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

তারা জানায়, আয় কমে যাওয়ায় তারা দেশে ফিরে যাচ্ছে। আগে যেখানে প্রতি মাসে ৭০০-৮০০ ডলার আয় করতেন, সেখানে এখন পুরো মাসে ১০০ ডলারও আয় হচ্ছে না। ফলে পর্যাপ্ত অর্থ না থাকায় বিমানের টিকিটের ৪০০ ডলার পরিশোধে তাদের কষ্ট করতে হয়েছে। দেশ থেকে ধার-দেনা করে অর্থ যোগাড় করেছেন অনেকে।

দূতাবাস সূত্র জানায়, বাংলাদেশ দূতাবাসের স্বেচ্ছায় দেশে ফেরার কর্মসূচির আওতায় প্রায় ৭ হাজারেরও বেশি অবৈধ বাংলাদেশি দূতাবাসে স্বেচ্ছায় নাম নিবন্ধন করেন। তাদের মধ্যে গত ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া বাংলাদেশ বিমানের ১৬টি বিশেষ ফ্লাইটে এখন পর্যন্ত প্রায় ৬ হাজারেরও বেশি বাংলাদেশি নিজ দেশে ফেরত যেতে সক্ষম হয়েছে।

করোনায় দীর্ঘমেয়াদী লকডাউন, রাজনৈতিক অস্থিরতা ও ডলারের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি ও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের লাগামহীন মূল্য বৃদ্ধির কারণে লেবাননে প্রবাসী বাংলাদেশিরা চরম আর্থিক সংকটে মানবেতর জীবনযাপন করছে।

এএএইচ