ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

কানাডায় ঢুকতে হলে পিসিআর পরীক্ষায় ‘নেগেটিভ’ হতে হবে

আহসান রাজীব বুলবুল | প্রকাশিত: ১০:০০ পিএম, ৩১ ডিসেম্বর ২০২০

কানাডায় যেতে হলে বাধ্যতামূলক কোভিড-১৯ পরীক্ষার ‘নেগেটিভ’ প্রমাণপত্র সরবরাহ করতে হবে বলে বৃহস্পতিবার এক ঘোষণায় জানিয়েছে কানাডার ফেডারেল সরকার। বিমানে ওঠার আগে ভ্রমণকারীদের সঙ্গে অবশ্যই ৭২ ঘণ্টা সময়কালের মধ্যে করানো পলিমারাইজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) পরীক্ষার প্রমাণপত্র থাকতে হবে।

তবে দেশটির জননিরাপত্তা মন্ত্রী বিল ব্লেয়ার সতর্ক করে দিয়ে বলেছেন, এই পদক্ষেপের ফলে ফেডারেল সরকারের বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনের নির্দেশ প্রত্যাহার করা হবে না।

এক ব্রিফিংয়ে তিনি জানান, এই ব্যবস্থা কোয়ারেন্টাইনের বিকল্প নয়, এটি একটি অতিরিক্ত স্তর। আর এ তথ্যগুলো খুব শিগগিরই পরিবহনমন্ত্রী মার্ক গার্নাউ সরবরাহ করবেন। বর্তমানে তিনি এয়ারলাইনস এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে এই পদক্ষেপগুলো যত তাড়াতাড়ি সম্ভব এগিয়ে নিতে কাজ করছেন।

তবে কীভাবে আগত ভ্রমণকারীদের প্রাক-বোর্ডিং টেস্টিং পরিচালিত হবে তা ফেডারেল সরকার এখনও বিশদভাবে ব্যাখ্যা করেনি।

উল্লেখ্য, যুক্তরাজ্যে ছড়িয়ে পড়া নতুন ধরনের করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর থেকেই কানাডায় আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য আরও কঠোর বিধি প্রয়োগে ফেডারেল সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন কুইবেকের স্বাস্থ্যমন্ত্রী ক্রিশ্চিয়ান ডুবে।

এর আগে ব্রিটেন থেকে কানাডায় ফেরা দুজনের শরীরে নতুন ধরনের করোনাভাইরাস শনাক্ত হয়। এর আগে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছিলেন, ব্রিটেনে করোনা স্ট্রেন না কমায় ৬ জানুয়ারি পর্যন্ত ব্রিটেন থেকে যাত্রীবাহী ফ্লাইট স্থগিত থাকবে।

উল্লেখ্য, এ বছরের মার্চে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় কানাডার ব্রিটিশ কলম্বিয়ায়। ভাইরাসটি শনাক্ত হওয়ার পর থেকেই দেশটির সরকার নাগরিকদের জনস্বাস্থ্যর ওপর গুরুত্বারোপ করে একের পর এক পদক্ষেপ নিচ্ছে।

এসএস/জেআইএম