ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

দক্ষিণ আফ্রিকায় মসজিদ বন্ধের সুপারিশ মুসলিম নেতাদের

ফারুক আস্তানা | প্রকাশিত: ০১:১৯ এএম, ২৯ ডিসেম্বর ২০২০

দক্ষিণ আফ্রিকায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে প্রায় ১০ লাখ। রোববার শনাক্ত হয়েছে ১৫০০ এর বেশি। আর এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২৭ হাজার। কয়েক সপ্তাহ ধরে নিয়মিত আক্রান্তের সংখ্যা গত দিনকে ছাড়িয়ে যাচ্ছে।

এই অবস্থায় আক্রান্তের ভয়াবহতা নিয়ন্ত্রণে ও সুরক্ষিত রাখতে সরকারের প্রতি দেশের মসজিদগুলো সাময়িক বন্ধের আহ্বান জানিয়েছেন দক্ষিণ আফ্রিকা ইসলাম ধর্মাবলম্বীদের সংগঠন মুসলিম জুডিশিয়াল কাউন্সিল (এমজেএস)।

সংগঠনটি দক্ষিণ আফ্রিকা মেডিকেল অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক করে মসজিদগুলো বন্ধের জন্য সরকারের করোনা কমান্ড কাউন্সিলের সহযোগিতা চাইবেন বলে স্থানীয় গণমাধ্যমে জানিয়েছেন মুসলিম কমিউনিটির ধর্মীয় নেতারা।

এদিকে দক্ষিণ আফ্রিকা মুসলিম জুডিশিয়াল কাউন্সিল বিশেষজ্ঞদের পরামর্শে বিবাহ ও জানাজা সীমিত পরিসরে করার আহ্বান জানিয়েছেন মুসলিম জনগোষ্ঠীর মানুষদের।

এছাড়াও বুধবার ঘোষণা করা হয়েছে, মুসলিম জুডিশিয়াল কাউন্সিল (এমজেসি) দক্ষিণ আফ্রিকার কোভিড-১৯ প্রাদুর্ভাবের মধ্যে শুক্রবারের জুমার নামাজের জামাত চার সপ্তাহের জন্য স্থগিত করার চিন্তা করছে।

তাদের সিদ্ধান্তের কথা স্বাস্থ্য বিশেষজ্ঞ ও স্টেকহোল্ডারদের সঙ্গে পরামর্শক্রমে নিয়মিতভাবে পর্যালোচনা করে যাওয়ার কথা সংগঠনটি তাদের বিবৃতিতে জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, আমরা সরকারের কাছে প্রস্তাব দিচ্ছি যে মসজিদের মুসুল্লিদের স্বাস্থ্যের সুরক্ষার নিশ্চিতের লক্ষ্যে অভ্যন্তরীণ পরিকল্পনা বাস্তবায়ন করতে সরকার ও সংস্থাগুলোর বিশেষ গুরুত্ব দেয়া উচিত।

স্বাস্থ্যমন্ত্রী ডা. জাভেলি এমকিজে স্থানীয় গণমাধ্যমে বলেছেন, দক্ষিণ আফ্রিকার সরকার লকডাউন বিধিনিষেধ নিয়ে পর্যালোচনা করছে কারণ যে হারে কোভিড-১৯ সংক্রমণে বেড়ে চলেছে। তা দেশের স্থিতিশীলতার জন্য হুমকি।

মন্ত্রী সতর্ক করে বলেন, করোনভাইরাস দেশে দ্রুত ছড়িয়ে পড়েছে এবং ছড়ানোর হার প্রথম কোভিড-১৯ এর তুলনায় বর্তমান দ্রুত গতিতে মৃত্যু হয়েছে। আমাদের অবশ্যই দক্ষিণ আফ্রিকানদের সতর্ক করতে হবে। বর্তমান বিধিনিষেধগুলি অবশ্যই মেনে চলতে হবে।

এমআরএম