ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

জাপানে বিদেশি নাগরিক প্রবেশ নিষিদ্ধ

ফখরুল ইসলাম | প্রকাশিত: ০৬:০৮ পিএম, ২৭ ডিসেম্বর ২০২০

দেশের বাইরে নতুন রূপের ভাইরাস শনাক্ত হওয়ার পর সকল অনাবাসী নাগরিকদের জাপানে প্রবেশ স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে দেশটি। ২৮ ডিসেম্বর থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত এমন সিদ্ধান্ত বলবৎ থাকবে বলে জানা গেছে।

গত অক্টোবর থেকে জাপানে মধ্য ও দীর্ঘমেয়াদি বসবাসের অনুমতি নিয়ে বিশ্বের সবগুলো দেশ ও ভূখণ্ডের নবাগত বিদেশি নাগরিকদের প্রবেশের অনুমতি প্রদান করে আসা হলেও আগামীকাল থেকে তাদের প্রবেশও নিষিদ্ধ করা হবে।

সরকার, পর্যটন ও বাণিজ্যিক কাজে মনোনীত কয়েকটি দেশ ও ভূখণ্ডের লোকজনের আসা-যাওয়ার অনুমতি প্রদান অব্যাহত রাখা হবে বলে জানায়।

এছাড়া, স্বল্পমেয়াদে বিদেশে বাণিজ্যিক ভ্রমণের পর জাপানে ফিরে আসা জাপানি ও দেশটিতে বসবাসের অনুমতি থাকা বিদেশি নাগরিকদের শর্তসাপেক্ষে ১৪ দিন কোয়ারেন্টিন বা বিচ্ছিন্ন থাকা থেকে অব্যাহতি দেয়াও স্থগিত করা হবে।

নতুন পদক্ষেপের আওতায়, পরিবর্তিত নতুন করোনাভাইরাসের খবর পাওয়া দেশ ও ভূখণ্ড থেকে জাপানে ফেরা বা প্রবেশ করা সবার জন্য অবশ্যই কোভিড-১৯’ এ সংক্রমিত নয় এমন দালিলিক প্রমাণ দাখিলের বাধ্যবাধকতা থাকবে। এসব ভ্রমণকারীদের, রওয়ানা দেয়ার আগের ৭২ ঘণ্টার মধ্যে এবং জাপানে পৌঁছার পর অবশ্যই করোনাভাইরাস পরীক্ষা করাতে হবে।

উল্লেখ্য, পরিবর্তিত নতুন রূপের করোনাভাইরাসের প্রবেশ ঠেকানোর লক্ষ্যে ইতোমধ্যে ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকার জন্যও একই ধরনের পদক্ষেপ কার্যকর করা হয়েছে।

এমআরএম/এমকেএইচ