ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

জেদ্দায় করোনায় আক্রান্ত বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর

আব্দুল হালিম নিহন | প্রকাশিত: ০৫:৩২ পিএম, ১৮ এপ্রিল ২০২০

সৌদি আরবে এবার করোনায় আক্রান্ত হলেন বাংলাদেশ জেদ্দা কনস্যুলেটে কর্মরত লেবার কাউন্সিলর আমিনুল ইসলাম। তিনি বর্তমানে জেদ্দার একটি হাসপাতালের আইসোলেশনে আছেন বলে রিয়াদ দূতাবাসের প্রেস উইং জানিয়েছে।

তবে এই প্রথম বিদেশি মিশনে কর্মরত কোনো কর্মকর্তার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত হওয়া গেল। কাউন্সিলর (লেবার) মো. আমিনুল ইসলাম বাংলাদেশ মিশন, জেদ্দায় দায়িত্ব পালন করছিলেন ২ বছর ৮ মাস ধরে। তবে জেদ্দা এবং এর আশপাশ প্রদেশের নিয়মিত করোনা আপডেট দিতেন তিনি।

জানা গেছে, তিনি গত সপ্তাহে মদিনা ভিজিট করেন। মদিনার বিভিন্ন ক্যাম্পে প্রায় ৪ হাজার প্রবাসী যারা আতঙ্কে করোনা পরীক্ষায় রাজি হচ্ছিলেন না, তাদের রাজি করাতে এবং পরিস্থিতি সম্পর্কে বোঝাতে সৌদি প্রশাসনের সঙ্গে দায়িত্ব পালন করেন। ধারণা করা হচ্ছে, লেবার কাউন্সিলর আমিনুল ইসলামের শরীরে করোনাভাইরাস মদিনা থেকে সংক্রমিত হয়।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন তার দ্রুত আরোগ্য কামনা করেন।বাংলাদেশের বৈদেশিক মিশনে কর্মরত সব কর্মকর্তা-কর্মচারীকে করোনা সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনে অত্যন্ত সতর্কতার সাথে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন তিনি।

সারা বিশ্বে মহামারি করোনাভাইরাসে আক্রান্তে সংখ্যা বেড়েই চলেছে। সৌদি আরবে গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ৭৬২ জন। এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৭১৪২ জনে দাঁড়িয়েছে। আজকে সুস্থ হয়েছেন ১১৮, মোট ১০৪৯ জন। শুক্রবার ৪ জনসহ মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৭ জনে।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ নিশ্চিত হওয়া গেছে। জানা গেছে, মুসলিম দেশে হিসেবে গত ২৪ ঘণ্টায় পবিত্র মক্কা ও মদিনায় সবচেয়ে বেশি করোনার রোগী শনাক্ত হয়েছে। প্রাদুর্ভাবের শুরুর দিকে সৌদিতে করোনার প্রকোপ বাড়লেও মক্কা-মদিনা ছিল অনেকটা নিয়ন্ত্রণে। গত কিছুদিন ধরে মক্কা-মদিনায়ও বাড়ছে করোনায় আক্রান্তদের সংখ্যা।

এমআরএম/জেআইএম