ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

কাতালোনিয়ায় জাতীয় শোকদিবস পালন

মিরন নাজমুল | প্রকাশিত: ০৪:৩১ পিএম, ৩০ আগস্ট ২০১৯

স্পেনের কাতালোনিয়ায় বঙ্গবন্ধু পরিষদ, আওয়ামী যুবলীগ ও আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের যৌথ উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোকদিবস পালিত হয়েছে।

মঙ্গলবার (গত ২৭ আগস্ট) রাত ১০টায় বার্সেলোনা শহরের একটি হলরুমে কাতালোনিয়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি শাহ আলম স্বাধীনের সভাপতিত্বে এ শোকসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

কাতালোনিয়া আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক আনিসুর রহমান বিজয়ের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্রিস আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক লোকমান উদ্দিন। এ ছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সান্তাকলমা আওয়ামী লীগের সভাপতি নাজমুল আলম শফিক, স্পেন আওয়ামী লীগের সাবেক আন্তর্জাতিক সম্পাদক মুহিবুল হাসান কয়েস, সান্তাকলমা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মখলেছুর রহমান নাছিম, যুগ্ম সাধারণ সম্পাদক মিজানুর রহমান, কাতালোনিয়া আওয়ামী লীগ নেতা কামরুল মোহাম্মদ।

ক্বারি নুরু আহমদের কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হওয়া শোক দিবসের অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কাতালোনিয়া আওয়ামী যুবলীগের সভাপতি কাজী আমির হোসেন আমু, কাতালোনিয়া আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এস এম নজরুল ইসলাম, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান সুহেল, সহ-সভাপতি হানিফ শরিফ, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মির্জা আব্দুস ছালাম, কাতালোনিয়া যুবলীগের সাংগঠনিক সম্পাদক মো. ছালাহ উদ্দিন, বঙ্গবন্ধু পরিষদের সাংগঠনিক সম্পাদক সুহেল খান, সাংগঠনিক সম্পাদক মাসুদ মিয়া, যুবলীগের সহ-সভাপতি বাবুল আহমদ, নুরু ভুইয়া, আব্দুল গনি, এনাম, হাফিজুর রহমান, রবিউল হাসান, মাসুদুর রহমান রনি, মেহেদি হাসান, সুজিত আচার্য।

বক্তারা জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে দেশ-বিদেশে বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত করতে সকল মুজিব আদর্শে বিশ্বাসীদের ঐক্যবদ্ধভাবে কাজ করার প্রতি গুরুত্বারেপ করেন। তারা বলেন, বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে একটি দুর্নীতিমুক্ত বৈষম্যহীন সমাজ ব্যবস্থা বিনির্মাণে প্রবাসীদের যার যার অবস্থান থেকে কাজ করা দরকার। বহির্বিশ্বে বাংলাদেশকে উজ্জ্বলভাবে তুলে ধরতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানকে বিশ্বব্যাপী বহুভাষার মানুষের কাছে ছড়িয়ে দিতে আমাদের একযোগে কাজ করতে হবে।

দোয়া মাহফিলে ১৫ আগস্ট ও ২১শে আগস্ট নিহত বঙ্গবন্ধুর পরিবার ও আওয়ামী লীগের সকল শহীদদের রূহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এসআর/এমকেএইচ

আরও পড়ুন