ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

যুক্তরাষ্ট্রে ঈদুল ফিতর উদযাপন

কৌশলী ইমা | প্রকাশিত: ০২:২৩ এএম, ০৫ জুন ২০১৯

 

যুক্তরাষ্ট্রে মুসলমান ধর্মাবলম্বীদের পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। মঙ্গলবার দেশটির ৫২টি অঙ্গরাজ্যের ২৬ শতাধিক মসজিদ ছাড়াও খোলা মাঠ এবং বিলাসবহুল হোটেলের হলরুমে অনুষ্ঠিত হয় ঈদ জামাত। প্রতিটি জামাতেই ছিল কঠোর নিরাপত্তা বেষ্টনী।

ফলে এক ধরনের টেনশনের মধ্যেই নতুন পোশাকে নারী-পুরুষেরা ঈদের কোলাকুলি করেন। অবশ্য এবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভেনিয়া, বস্টন, ভার্জিনিয়া, মেরিল্যান্ড, মিশিগান, ফ্লোরিডা, জর্জিয়া, ক্যালিফোর্নিয়া, মিনেসোটা, অ্যারিজোনা, টেক্সাস এবং ওয়াশিংটন ডিসি থেকে পাওয়া তথ্য অনুযায়ী কমপক্ষে ৫০ হাজার বাংলাদেশি-আমেরিকান স্বজনের সাথে ঈদ করার জন্যে বাংলাদেশে গেছেন।

southeast

নিউ ইয়র্কে ঈদের সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয় কুইন্সে জ্যামাইকা মুসলিম সেন্টারের আয়োজনে। একটি স্কুলের খেলার মাঠে এ জামাত অনুষ্ঠিত হয় বাংলাদেশিদের নেতৃত্বে। ১৫ হাজারের অধিক মুসল্লি এতে অংশ নেন বলে আয়োজকরা উল্লেখ করেন।

এরপরের বৃহৎ জামাতগুলো অনুষ্ঠিত হয় ওজোনপার্কে মসজিদ আমান, এস্টোরিয়ায় আল আমিন মসজিদ, ব্রুকলিনে বাংলাদেশ মুসলিম সেন্টার ও বায়তুল জান্নাহ মসজিদের ব্যবস্থাপনায়।

এদিকে ঈদ উপলক্ষে নিউ ইয়র্ক সিটির বাংলাদেশি অধ্যুষিত কুইন্সের জ্যামাইকা, জ্যাকসন হাইটস, ওজোনপার্ক, ব্রুকলীনের চার্চ-ম্যাকডোনাল্ড, ব্রঙ্কসের পার্কচেস্টার এলাকায় ভিন্ন এক আমেজ পরিলক্ষিত হয়। আবহাওয়া অনুকূলে থাকায় প্রায় সকলেই নতুন পোশাকে নিকট প্রতিবেশীদের বাসায় ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

এমআরএম

আরও পড়ুন