ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

‘কাতার ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক চমৎকার’

প্রবাস ডেস্ক | প্রকাশিত: ১২:৪৪ পিএম, ০৫ মে ২০১৯

কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমদ বলেছেন, বাংলাদেশ ও কাতারের মধ্যে আর্থ-সামাজিক খাতে চমৎকার সম্পর্ক বিরাজ করছে। আর দুটি বন্ধু প্রতিম দেশের মধ্যে সম্পর্ক ও যোগাযোগ বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন প্রবাসী বাংলাদেশিরা।

বৃহস্পতিবার (২ এপ্রিল) সেন্টার ফর এনআরবি আয়োজিত ওয়ার্ল্ড কনফারেন্স সিরিজ-২০১৯ এর কাতার সম্মেলনে তিনি এসব কথা বলেন। এনআরবির চেয়ারপারসন এমএস সেকিল চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। দোহায় আয়োজিত এ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন ঢাকা চেম্বার্স অব কমার্সের সাবেক সভাপতি মো. সবুর খান।

আসুদ আহমদ বলেন, বাংলাদেশের ব্যক্তি খাত ও ব্যবসায়ীরা সংস্কৃতি, খেলাধুলা, স্বাস্থ্য ও ট্যুরিজম খাতে আরও যোগাযোগ বৃদ্ধিতে কাজ করতে পারে। সমৃদ্ধ দেশ কাতার এসব খাতে গুরুত্ব দিয়ে থাকে।

সবুর খান বলেন, শুধু সরকারের দিকে তাকিয়ে থাকলে হবে না, আমাদের প্রত্যেককে ভূমিকা রাখতে হবে। দায়িত্বশীল নাগরিক সমৃদ্ধ দেশ- এই স্লোগানকে অর্থবহ করতে বিদেশের মাটিতে নিজেদের বিকাশের পাশাপাশি দেশের উন্নয়নেও ভূমিকা নিতে হবে প্রবাসীদের।

কাতারের ইতিহাসবিদ ডা. হাবিবুর রহমান বলেন, আমরা কাতারে বাংলাদেশের ব্র্যান্ডিং করছি। বাংলাদেশের উচিৎ দেশে আমাদের মূল্যায়ন করা। তিনি কাতার প্রশাসনে বাংলাদেশের সম্পর্ক বৃদ্ধিতে সফর বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন।

qauatar-3.jpg

কাতার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আনোয়ারুল হাসান বলেন, বাংলাদেশিদের দেশে-বিদেশে ঐক্যবদ্ধ হতে হবে। দায়িত্বশীল নাগরিক ও দেশের সমৃদ্ধিতে সকলের অংশগ্রহণ নিশ্চিত করণে সঠিক নেতৃত্ব প্রদানের বিষয়ে গুরুত্বারোপ করেন।

ব্যাংকার এরাবিয়ান এক্সচেঞ্জের মহাব্যবস্থাপক নুরুল কবির বলেন, রেমিটেন্স ও বিনিয়োগের ক্ষেত্রে প্রবাসীদের বৈধ পথে অর্থ প্রেরণের সুফল পেতে সচেতনতা তৈরি করতে হবে।

সেকিল চৌধুরী বলেন, বিদেশের আইন-কানুন মেনে সেসব দেশে প্রবাসীদের জীবন-যাপনের বিকল্প নেই।
কাতার ২০৩০ সালকে কেন্দ্র করে বিশ্বের অন্যতম আধুনিক রাষ্ট্রে নিজেদের প্রতিষ্ঠা করতে কাজ করে যাচ্ছে। কাতারের এই প্রক্রিয়ার সঙ্গে একাত্ম হয়ে কাজ করার জন্য তিনি প্রবাসীদের আহ্বান জানান। পাশাপাশি বাংলাদেশের উন্নয়নে ভূমিকা রাখার জন্য অনুরোধ জানান তিনি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, কফিল উদ্দিন, ইউসুফ নুর, ইসমাইল মিয়া, তামিম রায়হান, আব্দুস সাত্তার, নজরুল ইসলাম, আমিনুল হক শাহজাহান সাজু ও আনোয়ার হোসেন আকন্দ।

qauatar-3.jpg

অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও ব্রিটেনের রানীর সম্মেলন উপলক্ষে দেয়া বাণী পাঠ করেন কাতার বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজের অধ্যাপক গোলাম ফারুক সিদ্দিকী, নুরুন নাহার ও সানজিদ তাবাসসুম। অনুষ্ঠান পরিচালনা করেন কাতার প্রবাসী রোকেয়া খানম চৌধুরী।

এদিকে বাংলাদেশের বিদ্যুৎ, ওষুধ ও আইসিটি খাতে বিনিয়োগের জন্য কাতার সরকারকে আহ্বান জানিয়েছেন সেন্টার ফর এনআরবি চেয়ারপারসন এমএস সেকিল চৌধুরী।

শুক্রবার (৩ মে) কাতারের দোহায় এশিয়া কো-অপারেশন ডায়ালগ (এসিডি), বিজনেস ফোরামের সময় কনভেনশন সেন্টারে দেশটির বাণিজ্য ও শিল্পমন্ত্রী এইচ ই আলি বিন আহমেদ আল-কুওয়ারীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে সেকিল চৌধুরী এ আহ্বান জানান।

এ সময় তিনি কাতারের মন্ত্রীকে দুই দেশের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক সহজতর করার জন্য অন্যান্য প্রতিবেশি দেশগুলোর মতো দোহা বিমানবন্দরে বাংলাদেশি ব্যবসায়ী, কর্মকর্তা ও যোগ্য দর্শনার্থীদের আগমনের ভিসা অনুমোদনের অনুরোধ জানান। কাতারের মন্ত্রী এ বিষয়ে তাকে আশ্বস্ত করেন।

এমএসএইচ/এমএস

আরও পড়ুন