ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

মালয়েশিয়ায় শ্রমিক লীগের উদ্যোগে মে দিবস পালিত

আহমাদুল কবির | প্রকাশিত: ০৭:৫১ পিএম, ০১ মে ২০১৯

প্রবাসী শ্রমিকদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় ন্যায্য মজুরি, নিরাপদ ও স্বাস্থ্যসম্মত কর্মপরিবেশ নিশ্চিত করতে দূতাবাসের পাশাপাশি কমিউনিটি নেতাদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন দুতাবাসের শ্রম শাখার প্রথম সচিব মো. হেদায়েতুল ইসলাম মন্ডল। জাতীয় শ্রমিক লীগ মালয়েশিয়া শাখা কর্তৃক মহান মে দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এ আহ্বান জানান।

আজ বুধবার বিকেলে কুয়ালালামপুরের রিজেন্সি হোটেলের বলরোমে জাতীয় শ্রমিক লীগ মালয়েশিয়া শাখার সভাপতি নাজমুল ইসলাম বাবুলের সভাপতিত্বে ও সহ-সভাপতি শাহ আলম হাওলাদারের উপস্থাপনায় অনুষ্ঠিত মে দিবসের আলোচনা সভায় বক্তারা মে দিবসের তাৎপর্য তুলে ধরে শ্রম-অধিকার প্রতিষ্ঠায় কাজ করার অঙ্গীকার করেন। এ ছাড়া মালয়েশিয়ায় কর্মরত শ্রমিকদের সমস্যার কথা প্রধান অতিথির সামনে তুলে ধরেন শ্রমিক লীগের নেতারা।

প্রধান অতিথির বক্তব্যে শ্রম সচিব মো. হেদায়েতুল ইসলাম বলেন, ‘মহান মে দিবসের সঙ্গে শ্রমজীবী মেহনতি মানুষের অধিকার, স্বার্থ ও কল্যাণ ওতপ্রোতভাবে জড়িত। প্রবাসে শ্রমিকদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় ন্যায্য মজুরি, নিরাপদ ও স্বাস্থ্যসম্মত কর্মপরিবেশ নিশ্চিত করতে দূতাবাস কাজ করে যাচ্ছে। বাংলাদেশ হাইকমিশন শ্রমিকদের অধিকতর ভালো সেবা দিচ্ছে।’

Mal-(2)

প্রবাসী শ্রমিকদের উদ্দেশে শ্রম সচিব বলেন, ‘এদেশে মৃতদের পরিচয় নিশ্চিত হয়েই লাশ প্রেরণ করা হয়। তাই অবৈধ না হবার জন্য অন্যদের অনুরোধ করে যাতে মৃত্যুর পরও তারা সুবিধা পায়। এ ছাড়া ট্রাভেল পারমিট দেয়া হচ্ছে। তবে যাদের পাসপোর্ট নেই, তাদের পরিচিতি নিশ্চিত না হয়ে ট্রাভেল পারমিট ইস্যু করা সম্ভব হয় না।’

তিনি বলেন, বৈধ পথে দেশে অর্থ প্রেরণের জন্য অন্যদের অনুরোধ করেন। এতে সরকারের অর্থ ভান্ডারে প্রবাসীদের অবদান আরও বৃদ্ধি পাবে। এ জন্য শ্রমিক লীগের সহযোগিতা কামনা করেন তিনি।

প্রবাসীদের কল্যাণে সরকারের গৃহীত পদক্ষেপের কথা তুলে ধরে শ্রম সচিব আরও বলেন, ‘সরকার প্রবাসীদের পরিবারের সুরক্ষার জন্য অনেক সুবিধা দিচ্ছে। প্রবাসী কর্মীদের সন্তানদের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির কোটা রেখেছে, কল্যাণ বোর্ড থেকে অর্থ সহযোগিতা করছে এবং দেশে ফিরে গিয়ে ব্যবসা করতে চাইলে প্রবাসীকল্যাণ ব্যাংক থেকে ঋণ দেয়া হচ্ছে। সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারীদের বিশেষ সুবিধা দেয়া হচ্ছে। সিআইপি মর্যাদা দেয়া হচ্ছে।’

আলোচনা সভায় মালয়েশিয়া যুবলীগের আহ্বায়ক কমিটির অন্যতম সদস্য মো. জহিরুল ইসলাম জহির, আল আমিন ডলার, মো. সাইফুল ইসলাম, মো. জুয়েল, স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি মো. জালাল উদ্দিন সেলিম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. তারিকুজ্জামান মিতুল, যুগ্ম সাধারণ সম্পাদক মো. সাইদুর রহমান সরকার, সাংগঠনিক সম্পাদক মো. রাসেল হাওলাদার, আনোয়ার হোসেন ডাবলু, শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক মো. জাকির হোসেন, মো. রিপন ভূঁইয়া প্রমুখ বক্তব্য রাখেন।

Mal-(3)

অনুষ্ঠানে প্রবাসে কর্মরত অবস্থায় বিভিন্ন সময় দুর্ঘটনায় নিহতদের আত্মার মাগফেরাত ও আহতদের সুস্থতা কামনা করে বিশেষ দোয়া করা হয়।

এসআর/এমকেএইচ

আরও পড়ুন