ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

সৌদিতে পিইসির প্রথম পরীক্ষা অনুষ্ঠিত

আব্দুল হালিম নিহন | সৌদি আরব | প্রকাশিত: ০৮:৩৬ পিএম, ১৮ নভেম্বর ২০১৮

বাংলাদেশের সঙ্গে মিল রেখে সৌদি আরবে রোববার প্রাথমিক শিক্ষা সমাপনীর (পিইসি) প্রথম পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এবার সৌদি আরবের মোট চারটি কেন্দ্র থেকে ২৬৭ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে এ পরীক্ষায়। এর মধ্যে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল জেদ্দা থেকে ১৫৬ জন, রিয়াদ থেকে ৭৪ জন, আল কাসিম থেকে ১১ জন এবং মদিনা থেকে ২৬ জন।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের বাংলা শাখায় পরীক্ষা কেন্দ্রে আসা অভিবাবকরা জানান, পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে অনুষ্ঠিত হচ্ছে। রিয়াদ কেন্দ্রে দায়িত্বে রয়েছেন বাংলাদেশ দূতাবাসের প্রথম শ্রম সচিব মো. সফিকুল ইসলাম, স্কুলের ভারপ্রাপ্ত অধ্যাপক আফজাল হোসেনসহ সিনিয়র শিক্ষকরা।

পরীক্ষা চলাকালীন কেন্দ্র পরিদর্শন করতে আসেন রিয়াদ বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর সারোয়ার আলম। প্রথম দিনের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করে সার্বিক বিষয়ে সন্তোষ প্রকাশ করেন তিনি।

বাংলাদেশের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রোববার সকাল সাড়ে ১০টায় বাংলাদেশের রাজধানীসহ সারাদেশে শুরু হয় এই পরীক্ষা। সেইসঙ্গে বাংলাদেশের বাইরে বিদেশের ১২টি কেন্দ্রে এই পরীক্ষা শুরু হয়। চলবে ২৬ নভেম্বর পর্যন্ত।

jagonews

এবার মোট ৭ হাজার ৪১০টি কেন্দ্রে ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন ক্ষুদে শিক্ষার্থী অংশ নিচ্ছে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। এ বছর প্রাথমিক সমাপনীতে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন এবং ইবতেদায়িতে তিন লাখ ১৭ হাজার ৮৫৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এবার ছাত্রদের চেয়ে ছাত্রীদের সংখ্যা দুই লাখ ১৯ হাজার ৭৮৬ জন বেশি। এ ছাড়া তিন হাজার ২৯৪ জন বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। তারা অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে।

জেডএ/আরআইপি

আরও পড়ুন