ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

সুবিধাবঞ্চিত শিশুদের জন্য যুক্তরাষ্ট্রে ডিসিআইর তহবিল সংগ্রহ

লস্কর আল মামুন | প্রকাশিত: ০১:৫১ এএম, ২৯ অক্টোবর ২০১৮

‌‘আমরা করব জয়, আমরা করব জয় এক দিন’ বাংলাদেশের অবহেলিত, দৈন্য পীড়িত ও সুবিধাবঞ্চিত শিশুদের মুখে উচ্চারিত শব্দগুলো ও তাদের চোখ-মুখের স্বপ্নের এক আবেগঘন ভিডিও দৃশ্য পিনপতন নীরাবতায় দেখছিল উপস্থিত শত শত দর্শক। কেউ কেউ নীরবে চোখের পানি মুছছিলেন সেসময়। ভিডিও প্রদর্শনের মাধ্যমে বর্ণনা করা হচ্ছিল এক একটি নিস্পাপ শিশুর ধরত্রীতে বেঁচে থাকার নির্মম ও করুণ কাহিনী।

যে বয়সে তাদের বাবার আদর ও মায়ের মমতাময়ী স্নেহস্পর্শে বেড়ে ওঠার কথা, সে বয়সে তাদের ঠাঁই মিলছে কারো ঘরে গৃহপরিচারিকা হিসেবে, কিম্বা পাথর ভাঙার কাজে অথবা অন্য কেনো শিশুশ্রমে। তারপরেও এ অবুঝ শিশুদের সইতে হচ্ছে মনুষ্যত্বহীন মানুষগুলোর অমানবিক ও পাশবিক নির্যাতন। খেলনা নিয়ে খেলা করা বা শিশুশৈলী সকল বৈশিষ্ট্য যেন তাদের অজানা।

প্রিয় মাতৃভূমি বাংলাদেশের এমন অসহায় অবহেলিত ও অনাথ শিশুদের সাহায্যার্থে এক বিশেষ তহবিল সংগ্রহ অনুষ্ঠানের আয়োজন করা হয় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। অনুষ্ঠানের আয়োজক ডিসটেরেসড চিলড্রেন অ্যান্ড ইনফ্যান্ড ইন্টারন্যাশনাল (ডিসিআই)।

স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় ক্যালিফোর্নিয়ার ডুয়ারটে পারফর্মিং আর্টস সেন্টার মিলনায়তনে ডিসিআই ক্যালিফোর্নিয়া চ্যাপটার আয়োজিত ওই অনুষ্ঠানে মূল বক্তব্য রাখেন ডিসিআই’র প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ড. এহসান হক। ভিডিও চিত্রের মাধ্যমে তিনি সংগঠনটির লক্ষ্য, উদ্দেশ্য ও কর্মপন্থার বিভিন্ন দিক তুলে ধরেন।

ড. এহসান হক জানান, বাংলাদেশের সুবিধাবঞ্চিত শিশুদের সহায়তা এবং তাদের ভাগ্য উন্নয়নে নিরলস কাজ করাই এ সংগঠনের মূল লক্ষ্য। এসব শিশুর মৌলিক চাহিদা পূরণ ও তাদের সাবলম্বী করার লক্ষ্যে অ-লাভজনক এ সংগঠনটির রয়েছে নানামুখী সহায়তা প্রোগ্রাম। গৃহীত প্রোগ্রাম সমূহ বাস্তবায়নে তহবিল সংগ্রহে সমাজের বিত্তশালীদের কাছে সাহায্যের আবেদন জানান হয়।

ডিসিআই ক্যালিফোর্নিয়া চ্যাপটারের আহ্বায়ক প্রকৌশলী সালেহ কিবরিয়া তার বক্তব্যে সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষার এ মহৎ কাজে সবাইকে সহায়তা করার আহ্বান জানিয়ে সংগঠনটির নিজস্ব ওয়েবসাইট ( www.distressedchildren.org) ভিজিট করার অনুরোধ করেন।

অুনষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জাহেদুল হাই সেরিম, মেজর সাইফ কুতুবি প্রমুখ। পরে ভারতের বিশিষ্ট কণ্ঠশিল্পী শুভমিতা ব্যানার্জি সংঙ্গীত পরিবেশন করেন।

এমবিআর

আরও পড়ুন