ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

জাতীয় শোক দিবস উপলক্ষে মালয়েশিয়ায় আলোচনা সভা

আহমাদুল কবির | মালয়েশিয়া | প্রকাশিত: ০২:৫২ পিএম, ১৫ আগস্ট ২০১৮

জাতীয় শোক দিবস উপলক্ষে মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিন।

বুধবার স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় দূতাবাসের প্রধান ফটকে জাতীয় পতাকা অর্ধনমিত ও এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম। এছাড়া আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পরে হাইকমিশনার মহ. শহীদুল ইসলামের সভাপতিত্বে পবিত্র কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হয় শোক দিবসের আলোচনা সভা।

Malaysia-2

দূতাবাসের কাউন্সিলর (শ্রম) মো. সায়েদুল ইসলামের পরিচালনায় আলোচনা সভায় ড. ফরাস উদ্দিন বলেন, স্বাধীনতাপ্রাপ্ত একটি দেশের আত্মবিকাশকে রুদ্ধ করে দেয়াই ছিল এই বর্বরোচিত হত্যাকাণ্ডের মূল উদ্দেশ্য। জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে সেদিন বাঙালির ইতিহাসে এক কালিমালিপ্ত অধ্যায় রচিত হয়েছিল। এই বর্বর হত্যাযজ্ঞ ছিল বাঙালি জাতির ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায়।

তিনি বলেন, এই নৃশংস হত্যাকাণ্ড জাতির অস্তিত্ব ও মননে গভীর ক্ষতের সৃষ্টি করে। তবে সে ক্ষতের কিছুটা উপশম হয়েছে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের আমলে খুনিদের বিচারের মাধমে। এর মধ্য দিয়ে জাতি তার কলঙ্কের দায় লাঘব করতে সমর্থ হয়েছে। বঙ্গবন্ধু প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি থাকাকালীন ড. ফরাসউদ্দিন তার একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

Malaysia-3

এ ছাড়া আলোচনা সভায় বঙ্গবন্ধুর আত্মজীবনী নিয়ে আলোচনা করেন হাই কমিশনার মহ. শহীদুল ইসলাম। এ সময় দূতাবাসের মিনিষ্টার (পলিটিক্যাল) রইছ হাসান সারোয়ার, শ্রম শাখার প্রথম সচিব মো. হেদায়েতুল ইসলাম মন্ডল, কমার্শিয়াল উইং মো. রাজিবুল আহসান, ফার্ষ্ট সেক্রেটারি মো. মাসুদ হোসাইন, পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব মো. মশিউর রহমান তালুকদার, বীর মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না, মালয়েশিয়া আওয়ামী লীগের সভাপতি মকবুল হোসেন মুকুল, সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামাল, যুগ্ম আহ্বায়ক ওয়াহিদুর রহমান অহিদ, রাশেদ বাদল, দাতু আক্তার হোসেন, কায়ূম সরকার, সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান মনির, শাখাওয়াত হক জোসেফ, শফিকুর রহমান চৌধূরী, হুমায়ূন কবির, যুবলীগ নেতা বাবলা মজুমদার, মনির দেওয়ান, জহিরুল ইসলাম, মাসুদুল আলম রনি, কাজল, মাহমুদ, স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি জালাল উদ্দিন সেলিম,সহ-সভাপতি এম এ হান্নান, সাধারণ সম্পাদক তারিকুজ্জামান মিতুল, যুগ্ম সাধারণ সম্পাদক মো. সাইদ সরকার, সাংগঠনিক সম্পাদক সোহাগ সরকার, শ্রমিক লীগের সভাপতি নাজমুল ইসলাম বাবুল, সাধারণ সম্পাদক আবুল হোসেন, সহ-সভাপতি শাহ আলম হাওলাদারসহ বিভিন্ন সামাজিক সংগঠন ও দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও এই দিনে নিহত শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।

এমএমজেড/পিআর

আরও পড়ুন