ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

বাঙালি সংস্কৃতি তুলে ধরতেই কলকাতায় ‘প্রাণের বৈশাখ’ মেলা

মনিকা সাহা | প্রকাশিত: ০২:০৩ এএম, ১৩ এপ্রিল ২০১৮

বৃহস্পতিবার দুপুর ২টা। কলকাতা প্রেসক্লাবে সংবাদ মাধ্যমের প্রতিনিধি, সাংবাদিক ও চিত্র সাংবাদিকদের ভিড় উপচেপড়ছে। ক্লাবের চারদিকে এরই মধ্যে শোভা পাচ্ছে প্রাণের বৈশাখ মেলার পোস্টার হোর্ডিং। এর আয়োজক বহুজাতিক শিল্পগোষ্ঠী প্রাণ-আরএফএল।

এই প্রথমবারের মতো উত্তর কলকাতার শ্যামপার্কে তারা আয়োজন করছে প্রাণের বৈশাখ মেলা। বাঙালি সংস্কৃতি তুলে ধরার এই আয়োজন নিয়ে এরই মধ্যে কলকাতার শহরের সর্বত্রই আলোচনা এখন এই প্রাণের বৈশাখ মেলা। আর সেই আয়োজনের খুঁটিনাটি নিয়েই এদিনের সংবাদ সম্মেলন। স্বাভাবিকভাবেই কৌতূহল ছিল কলকাতার সংবাদ মাধ্যমেরও।

এদিন প্রাণ লিচি ড্রিংকস প্রাণের বৈশাখ মেলার সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান প্রাণ বেভারেজেস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের কান্ট্রি ম্যানেজার সাইফ সায়গল। এরপর তিনি উপস্থিত সাংবাদিকদের প্রশ্ন-পর্বেও অংশ নেন।

সাইফ সায়গল এ সময় বলেন, দুদিনের এই মেলায় থাকবে মঙ্গল শোভাযাত্রা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, জনপ্রিয় শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আরও অনেক কিছু। বৈশাখ উপলক্ষে কলকাতার সব শ্রেণির মানুষকে আনন্দ দিতে এই উৎসবের আয়োজন করা হয়েছে।

pran

তিনি আরও বলেন, এই আয়োজনের কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাসের কর্মকর্তারাও অংশ নেবেন। এছাড়াও দুই দেশের জনপ্রিয় বেশ কয়েকজন অভিনেতা-অভিনেত্রী ও সঙ্গীতশিল্পীও অংশ থাকবেন। এর মধ্যে বুশরা শাহরিয়ার, কার্তিক দাস বাউল, নিপোবিতি, শ্রাবণী, সেভিসহ বেশ কয়েকজন শিল্পী রয়েছেন।

সাইফ সায়গলের ভাষায়, আমরা উৎসবে বাঙালি নানা খাবারে ও পোশে স্টল করছি। একই সাথে সব বয়সীদের জন্য নাগরদোলাসহ নানা আয়োজনের ব্যবস্থা করেছি। এই আয়োজন সকলের জন্য উন্মুক্ত থাকবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রাণ-আরএফএল গ্রুপের হেড অব মার্কেটিং এক্সপোর্ট আরিফুর রহমান জানান, এই আয়োজনটি মূলত বাঙালির চেতনা ও বাঙালি সংস্কৃতিকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রয়াস। এবারের আয়োজনটি সফল হলে এই রকমের বৈশাখী মেলা তারা জেলাস্তরে অর্থাৎ কলকাতা ছাড়াও বাকি ২২টি জেলায় আয়োজন করবেন। শুধু বৈশাখী মেলা নয় এর পাশাপাশি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডেও প্রাণ-আরএফএল জড়িত থাকবে বলে জানান ওই কর্মকর্তা।

pran

উত্তর ভারতে প্রাণের জনপ্রিয়তা পাওয়ার পর গোটা ভারতে প্রাণের প্রসার করার উদ্যোগের কথাও জানান ওই কর্মকর্তা। তিনি বলেন, ভারতের মানুষ প্রাণের সঙ্গে আছেন। এখানে সবধরনের সহযোগিতাও পাচ্ছেন তারা।

সম্মেলনে কলকাতার বিভিন্ন গণমাধ্যম ছাড়াও বাংলাদেশেরও প্রভাবশালী গণমাধ্যমগুলো উপস্থিত হয়েছিল। জাগো নিউজের কলকাতা প্রতিনিধিও এই সম্মেলনে অংশ নেন।

প্রসঙ্গত, প্রাণের বৈশাখ উৎসবের পাওয়ার্ড বাই থাকছে জনপ্রিয় প্লাস্টিক ও গৃহস্থলি পণ্যের প্রতিষ্ঠান আরএফএল। সহযোগিতা রয়েছে মিস্টার নুডলস ও প্রাণ পটেটো ক্র্যাকার্স।

বিএ

আরও পড়ুন