ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের যোগ্যতা অর্জন : রোমে সেমিনার

জমির হোসেন | ইতালি | প্রকাশিত: ০২:৫০ পিএম, ২৩ মার্চ ২০১৮

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের যোগ্যতা অর্জন করায় ইতালির রোমে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশের এ সাফল্যকে তুলে ধরতে ইতালির বিখ্যাত লা সাপিয়েন্সা বিশ্ববিদ্যালয়ে স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে ফিলোসফিয়া আউলা পালেওগ্রাফিয়ার একটি হল রুমে এ সেমিনারের আয়োজন করা হয়। এতে স্বাগত বক্তব্য রাখেন রোমে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার।

তিনি বলেন, বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রা বিশ্ববাসীর কাছে আশ্চর্য (মিরাকেল)। ১৯৭১ সালে যুদ্ধ-বিধ্বস্ত বাংলাদেশের উন্নয়নের মহানায়ক বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। সেই স্বপ্ন আজ বাস্তবে রূপান্তরিত হচ্ছে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে। যা বাংলাদেশের জন্য একটি গর্বের বিষয়।

সেমিনারে স্বল্পোন্নত দেশ হতে বাংলাদেশের উত্তরণের তাৎপর্য এবং করণীয় বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন দূতাবাসের ইকোনোমিক কাউন্সিলর মানস মিত্র।

তিনি বলেন, উন্নয়ন নীতিমালা বিষয়ক (কমিটি ফর ডেভোলাপমেন্ট পলিসি-সিডিপি) স্বল্পোন্নত দেশের তালিকা হতে বেরিয়ে আসার জন্য তিনটি সূচক ব্যবহার করে। প্রথম দেশ হিসেবে বাংলাদেশ সেই তিনটি সূচকেরই মানদণ্ড অতিক্রমের সক্ষমতা অর্জন করেছে। ফলে গত ১৫ মার্চ নিউইয়র্কে জাতিসংঘের অর্থনৈতিক এবং সামাজিক কাউন্সিলের (ইসিওএসওসি) উন্নয়ন নীতিমালা বিষয়ক কমিটি (সিডিপি) বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের যোগ্যতা লাভ সংক্রান্ত ঘোষণা দেয়।

সেমিনারে লা সাপিয়েন্সা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আনতোনেল্লো বিয়াগিনি, প্রফেসর মারিয়ানা ফেরারা, তিতো মারসিসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, পিএইচডি গবেষক, বিদ্যালয়ের শিক্ষার্থী, রোমের গণ্যমান্য ব্যক্তিবর্গ, বাংলাদেশ কমিউনিটির প্রতিনিধিসহ ইতালি ও বাংলাদেশের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সেমিনারে অন্যদের মধ্যে দূতাবাসের হেড অব চ্যান্সলর ও কাউন্সিলর রফিকুল আলম, প্রথম সচিব আরফানুল হক, ইরিন ইসলাম জুলি, সালে আহমেদ, প্রশাসনিক কর্মকর্তা শেখ শামীম আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন। পরে অতিথিদের বাংলাদেশি খাবার দিয়ে অ্যাপয়ন করানো হয়।

এমএমজেড/এমএস

আরও পড়ুন