ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

নিউইয়র্কের আলবেনিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

প্রবাস ডেস্ক | নিউইয়র্ক | প্রকাশিত: ০৫:০৭ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৮

নিউইয়র্কের আলবেনিতে প্রবাসী বাংলাদেশিরা উদযাপন করেছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সম্প্রতি আলবেনির একটি চার্চের মিলনায়তনে স্থানীয় সাহিত্য একাডেমির উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নিউইয়র্কের আলবেনি সাহিত্য একাডেমির সমন্বয়কারী ফারহানা পলির পরিচালনায় এবং আবৃত্তিকার মিজান প্রধানের সঞ্চালনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এ অনুষ্ঠানে শহীদ দিবস ও মহান মুক্তিযুদ্ধের ওপর ইতিহাস নিয়ে আলোচনা করেন বক্তারা।

নিউইয়র্কের আলবেনি সাহিত্য একাডেমির সমন্বয়কাী ফারহানা পলি বলেন, প্রবাসে বাংলাভাষাভাষী মানুষ ও সাহিত্যপ্রেমীদের সঙ্গে গভীর সম্পর্ক গড়ে তোলার লক্ষ্য নিয়েই আলবেনিতে সাহিত্য একাডেমি প্রতিষ্ঠা লাভ করেছে। ফলে প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্মের মাঝে নতুন উদ্দীপনার বিকাশ ঘটবে।

আলবেনিতে বাংলা সাহিত্য, সংস্কৃতি ও আবৃত্তি চর্চাকে আরও গতিশীল করতে আমরা চেষ্টা করে যাব। বাংলা ভাষার প্রসার ঘটানোর জন্য গত চার বছর ধরে আলবেনিতে সাহিত্য একাডেমি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে আসছে বলে জানান একাডেমির সমন্বয়কারী ফারহানা পলি।

অনুষ্ঠানের বিভিন্ন পর্বে অংশ নেন জাকিয়া নিলুফার, তাহমিনা জাফর,শর্মী রহমান, কবি শরিফুল আলম, রহিম বাদশা, হারুনুর রশিদ, মাহমুদ খান, জামিল হোসেন, তোফাজ্জল হোসেন, কানু মল্লিক, সাজ্জাদ হোসেন, কৌশলী ইমা, ফারহানা পলি, মিজান প্রধান, ভিক্টর নীল, ডাক্তার আজাদ, সুদীপ্ত, সার্থক, সুবহা, তীর্না, সুমাইয়াহ সুখ, মাহপার ও মাহরাজ। অনুষ্ঠানের মাঝে ফারহানা পলির লেখা ‘একমুঠো নীল’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে সার্বিক সহযোগিতায় ছিলেন রতন হুদা, সোহেল আহমেদ, সঞ্জয় শিকদার, আবুল বাশার, হারুনুর রশিদ, আতাউর রহমান বাবুল, প্রকৌশলী হুমায়ুন কবির, তৌফিক জাহান বাদল, এমরানুল হক নির্ঝর ও সালমা কানিজ প্রমুখ। খাবার সরবরাহ করেন কারী হাউস।

এমআরএম

আরও পড়ুন