ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইতালিতে অঙ্কুরের বিশেষ অনুষ্ঠান

জমির হোসেন | প্রকাশিত: ১২:৫৫ এএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৮

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অনুষ্ঠিত হতে যাচ্ছে অঙ্কুরের বিশেষ আয়োজন। ইতালির পালেরমো শহরে ১৯ ফেব্রুয়ারি বিকেল ৫টায় একুশ আমার চেতনা স্লোগানে আয়োজিত হবে অঙ্কুরের ৮ম প্রয়াস।

প্রবাসে বেড়ে উঠা আগামী প্রজন্মকে বাংলাদেশের সঠিক ইতিহাস ভাষা, কৃষ্টি-সংস্কৃতিসহ নানান বিষয় সর্ম্পকে জানাতে অঙ্কুর বিগত ৭ বছর ধরে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় ১ম বারের মতো পালেরমো শহরে হবে পিজ্জা কেস প্রফেসা এন ১ প্রতিযোগিতা ২০১৮।

বাংলাদেশ তরুণ প্রজন্ম, পালেরমো সহযোগিতায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন অঙ্কুর প্রতিষ্ঠাতা মনিরুজ্জামান মনির। এছাড়াও বাংলাদেশ তরুণ প্রজন্ম‘র সাবেক সভাপতি এজাজ আল মাছুম উপস্থিত থাকবেন। প্রধান আলোচক হিসাবে উপস্থিত থাকবেন বাংলাদেশ তরুণ প্রজন্ম‘র সভাপতি সাঈদুর কবির। পরিচালনা করবেন সাধারণ সম্পাদক মজনু আলী।

বর্ণমালা, আবৃত্তি, চিত্রাংকন প্রতিযোগিতা আয়োজিত হবে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের জন্য থাকবে আকর্ষণীয় পুরস্কার। উল্লেখ্য, অঙ্কুর শুধু ২১ ফেব্রুয়ারি নিয়ে আয়োজন করে না। এ সংগঠনটি ইতালিতে সময়-উপযোগী অনুষ্ঠান করে প্রবাসের শিশুদের সঠিক পথের নির্দেশক হিসাবেও কাজ করে যাচ্ছে।

অঙ্কুর ইতালির গন্ডি পেরিয়ে দেশের নানান সমস্যায় জড়িত মানুষের পাশে দাঁড়িয়েছে, রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে, বন্যা কবলিত মানুষের স্বপ্ন পূরণে, রানা প্লাজা ট্রাজেটিতে গরিব গার্মেন্ট শ্রমিকদের আর্থিক অনুদানে অঙ্কুর ভরসা যুগিয়েছে। এছাড়াও অসহায় মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ, গরমে অনাথ শিশুদের নিয়ে ফল উৎসব, পিঠা উৎসবসহ নানান সামাজিক কাজে সহযোগিতা করে যাচ্ছে।

এছাড়া বাংলাদেশে ঢাকা‘র অদূরে ধামরাইতে একটি নৈশ বিদ্যালয় প্রতিষ্ঠা করেছে, সেখানে সুবিধাবঞ্চিত পথশিশুদের বিনামূল্যে শিক্ষাপ্রদান করা হচ্ছে।

২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ৪ থেকে ১০ এবং ১০ থেকে থেকে ১৬ পর্যন্ত শিশুরা বয়সভিক্তিক দুই ভাগে বর্ণমালা, আবৃত্তি, চিত্রাংকন ও সংগীত প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

এমআরএম

আরও পড়ুন