ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের স্বীকৃতি উপলক্ষে মুম্বাইয়ে সেমিনার  

প্রবাস ডেস্ক | ভারত | প্রকাশিত: ০৫:০৯ পিএম, ০৩ ডিসেম্বর ২০১৭

 

ভারতের মুম্বাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ইউনেস্কো স্বীকৃতি উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মুম্বাইয়ের বাংলাদেশ উপ-হাইকমিশন ২ ডিসেম্বর সেমিনার আয়োজন করে।

অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। দিবসটি উদযাপন উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। সেমিনার ও আলোচনা অনুষ্ঠিত হয়। সেমিনারের মুল বক্তা ছিলেন মুম্বাই বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. নীতা খান্ডপেকার।

এছাড়া বক্তব্য রাখেন পুনের সিংহাদ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মান্দার ডি পাতিল ও রাজেন্দ্রন পানিককার। সেমিনারে মুম্বাই বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের বিভিন্ন শ্রেণির উল্লেখযোগ্যসংখ্যক শিক্ষার্থী সেমিনারে অংশগ্রহণ করেন।

বক্তারা বঙ্গবন্ধুর নেতৃত্বের গুণাবলি ও স্বদেশের জন্য তার সর্বোচ্চ আত্মত্যাগের প্রশংসা করেন। একটি ঐতিহাসিক বক্তব্য কীভাবে গোটা জাতির ভাগ্য পরিবর্তনে সক্রিয় ভূমিকা রেখেছিল এবং সাধারণ জনগণকে স্বাধীনতা সংগ্রামে যোগদানে অনুপ্রাণিত ও ঐক্যবদ্ধ করেছিল, সে বিষয়গুলো নিয়ে আলোকপাত করেন।

মুম্বাইয়ে নিযুক্ত বাংলাদেশের উপ হাইকমিশনার মো. লুৎফর রহমান তার বক্তব্যে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন এবং বাংলাদেশের ইতিহাসে তার অসাধারণ নেতৃত্বের ভূমিকা ও মানবিক গুণাবলির ওপর আলোকপাত করেন।

এমআরএম

আরও পড়ুন