ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

মিয়ানমারে গণহত্যা বন্ধে জাতিসংঘকে ব্যবস্থা নেয়ার আহ্বান

প্রবাস ডেস্ক | প্রকাশিত: ১২:০৯ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০১৭

মিয়ানমারে জাতিগত সহিংসতা, রোহিঙ্গাদের ওপর নির্যাতন এবং গণহত্যার প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালন করেছে ডেনমার্কে বসবাসরত বাংলাদেশি নাগরিকরা। কর্মসূচিতে সংহতি প্রকাশ করে বিভিন্ন দেশের নাগরিকরাও এতে অংশ নেন।

সমাবেশে মিয়ানমারের সামরিক বাহিনী কর্তৃক রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নির্মম নির্যাতন ও গণহত্যার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানানো হয়। মিয়ানমার সরকারকে এই গণহত্যা বন্ধে অবিলম্বে ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘকে ব্যবস্থা নিতে আহ্বান জানান তারা।

শনিবার ডেনমার্কের অ্যালবর্গে এ কর্মসূচি পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন অ্যালবর্গ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. মো. বখতিয়ার রানা, পোস্ট-ডক্টরাল রিসার্চ ফেলো মো. আহসানুল হক, শামিমা শারমিন সহকারী অধ্যাপক সাইফুদ্দিন খালিদ, তাজুদ্দিন আহমেদ অভি, হাসান ইমাম প্রমুখ।

অ্যালবর্গ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. মো. বখতিয়ার রানা বলেন, মিয়ানমারের আরাকান প্রদেশে সংখ্যালঘু রোহিঙ্গাদের নির্যাতন, অমানবিকতা, জাতিগত সহিংসতা এবং গণহত্যার বিরুদ্ধে আমরা দাঁড়িয়েছি। মিয়ানমারের সামরিক বাহিনী ও বার্মিজরা এক কোটি রোহিঙ্গাদের ওপর হত্যাযজ্ঞ চালাচ্ছে এবং তাদের স্বদেশ থেকে বিতাড়িত করছে।

তিনি বলেন, মানবাধিকার থেকে তাদের বঞ্চিত করা হচ্ছে। তাদেরকে জাতীয়তা দিতে অস্বীকার করা হচ্ছে। আরাকান প্রদেশের মধ্যে জীবনকে সীমাবদ্ধ করে দেয়া হয়েছে। শিক্ষা ও চিকিৎসা সুবিধা এবং কাজের সুযোগ নেই।

এমআরএম/জেআইএম

আরও পড়ুন