ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

সৌদিতে গৃহকর্মী নিয়োগে নতুন নিয়ম

আব্দুল হালিম নিহন | প্রকাশিত: ০২:০২ পিএম, ৩০ আগস্ট ২০১৭

সৌদি আরবে গৃহকর্মী নিয়োগে নতুন বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে।

বিবাহিত সৌদি নাগরিকরা গৃহকর্মী নিয়োগ করতে চাইলে ব্যাংকে ৩৫ হাজার রিয়াল থাকতে হবে। প্রবাসীদের ক্ষেত্রে বেতন হতে হবে কমপক্ষে ১০ হাজার রিয়াল।

আর্থিক অবস্থান দেখে গৃহকর্মী নিয়োগের আবেদন বিবেচনা করা হবে। গৃহকর্মী নিয়োগের চুক্তি যদি ১৮ মাস অথবা এর চেয়ে বেশি হয়, সেক্ষেত্রে অতিরিক্ত ভিসা দেয়া হবে। পাঁচ বছর মেয়াদি কার্ড দেয়ার ক্ষেত্রে সৌদি নাগরিকের চুক্তির বিভিন্ন দিক বিবেচনা করা হবে।

অপরদিকে, বিবাহিত সৌদি নাগরিক তিনজন গৃহকর্মীর জন্য ভিসা আবেদন করতে পারবে। এই তিনজনের মধ্যে একজন পুরুষ গৃহকর্মী। এছাড়া মহিলা ও পুরুষ গৃহকর্মী, ব্যক্তিগত গাড়িচালক, শিশু পরিচর্যাকারী, রান্নার জন্য পুরুষ ও নারী কর্মী, পুরুষ ও নারী সেবিকার কাজের জন্য আবেদন করতে পারবে। কর্মী নিয়োগের ক্ষেত্রে অন্তত পাঁচ হাজার রিয়াল থাকতে হবে। প্রথম ভিসা পেতে ৩৫ হাজার রিয়াল থেকে পঞ্চম ভিসার জন্য পাঁচ লাখ রিয়াল পর্যন্ত থাকতে হবে।

মন্ত্রণালয় জানিয়েছে, প্রবাসী পুরুষ ও বিবাহিত নারীরা বাসার কাজের জন্য দুজন কর্মী নিয়োগ দিতে পারবেন। তবে তাদের বেতন ১০ হাজার রিয়ালের ওপরে হতে হবে। একজন অবিবাহিত নারী গৃহকর্মী, গাড়িচালক, শিশু পরিচর্যাকারী কাজের জন্য একজন নিয়োগ করতে পারবেন।

এমআরএম/জেআইএম

আরও পড়ুন