ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

প্রযুক্তিতে দক্ষ বাংলাদেশি কর্মী জাপানে নিয়োগের সম্ভাবনা

প্রবাস ডেস্ক | প্রকাশিত: ১০:১০ এএম, ২৪ আগস্ট ২০১৭

তথ্যপ্রযুক্তিতে দক্ষ বাংলাদেশি কর্মী জাপানে নিয়োগের সম্ভাবনা রয়েছে। সম্প্রতি জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের (জেটরো) প্রধান কার্যালয়ে আয়োজিত তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের জনসম্পদ শীর্ষক সেমিনারে এমন আশা প্রকাশ করেছেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

জাপানের বাংলাদেশ দূতাবাস আয়োজিত এই সেমিনারে সহ আয়োজক হিসেবে জেটরো, জাপান ইনফরমেশন টেকনোলজি সার্ভিস ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন (জিসা) ও কম্পিউটার সফটওয়্যার অ্যাসোসিয়েশন অব জাপান (সিএসজি) সহযোগিতা করে। জাপানের নামকরা প্রায় এক শর বেশি তথ্যপ্রযুক্তি কোম্পানির প্রতিনিধিরা এই সেমিনারে অংশগ্রহণ করেন।

বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক অগ্রগতির কথা তুলে ধরে রাবাব ফাতিমা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে আগামী ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত-আধুনিক বাংলাদেশ হিসেবে গড়ার লক্ষ্য নির্ধারণ করেছেন। তথ্যপ্রযুক্তি সেই লক্ষ্য পূরণের অন্যতম হাতিয়ার।

japan

তিনি বলেন, বাংলাদেশে অনেক মেধাবী ও তথ্যপ্রযুক্তিতে দক্ষ অনেক জনবল রয়েছে যাদের জাপানি কোম্পানির চাহিদা অনুযায়ী প্রশিক্ষণ প্রদান করে জাপানে নিয়োগ নিশ্চিত করতে পারলে, তা দুই দেশের জন্যই কল্যাণকর হবে।

বক্তারা বলেন, এক্ষেত্রে মিয়াজাকি-বাংলাদেশ আইটি কোঅপারেশন মডেল দুই দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এই মডেলের মাধ্যমে জাপানি বিশেষজ্ঞ প্রশিক্ষকেরা বাংলাদেশের এক শর বেশি প্রকৌশলীকে জাপানে কাজ করার উপযুক্ত প্রশিক্ষণ প্রদান করবে এবং পরবর্তীতে তাদের জাপানে নিয়োগ করা হবে। ফলে দুই দেশই লাভবান হবে। বাংলাদেশের জন্য বিদেশে জনবল নিয়োগের আরেকটি দ্বার উন্মুক্ত হবে।

বাংলাদেশে জেটরোর সাবেক রিপ্রেজেনটেটিভ কিই কায়ানো, কুয়াল্কম সিডিএমএ টেকনোলজির সিনিয়র ডাইরেক্টর এহসানুল ইসলাম, ওয়ার্কস অ্যাপ্লিকেশন কোম্পানির শিগেও ইয়াশিতা, হিদিয়েকু শিমিজু ও সৌরভ সরকার এবং লিঙ্কস্টাফ কোম্পানির ইয়াসুয়াকি সুগিতা ও তাজুল ইসলাম সকলের কাছে তাদের প্রেজেন্টেশন প্রদান করেন। পরে উন্মুক্ত আলোচনা ও প্রশ্ন উত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

এমআরএম/জেআইএম

আরও পড়ুন