ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

নেদারল্যান্ডসে জাতীয় শোক দিবস পালিত

কূটনৈতিক প্রতিবেদক | প্রকাশিত: ০৮:২৭ পিএম, ১৬ আগস্ট ২০১৭

নেদারল্যান্ডসে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

বুধবার দূতাবাস প্রাঙ্গণে অনুষ্ঠিত শোক দিবসের কর্মসূচিতে রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল নতুন এক মুক্তিযুদ্ধে অংশগ্রহণের মাধ্যমে জাতি গঠনের মধ্যদিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে হল্যান্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন। আলোচনায় অংশ নেন বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব বিকাশ রায়, হল্যান্ড আওয়ামী লীগের মায়ীদ ফারুক, শাহাদাত হোসেন তপন, মুস্তাফা জামান, মুরাদ খান প্রমুখ।

দিবসটি উপলক্ষে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠের মাধ্যমে অনুষ্ঠান শুরুর পর বঙ্গবন্ধু এবং ১৫ আগস্টে শাহাদাতবরণকারী সব শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করে শোনানো হয়।

অনুষ্ঠানের উল্লেখযোগ্য দিক ছিল প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের শিশু-কিশোরদের বঙ্গবন্ধুর জীবন ও আদর্শের ওপর উপস্থাপনা যার মাধ্যমে বঙ্গবন্ধুর আদর্শ সঞ্চারিত হতে পারে প্রজন্মান্তরে।

অনুষ্ঠানের শেষে বঙ্গবন্ধু, তার পরিবার এবং তার সঙ্গে শাহাদাতবরণকারী সবার রুহের মাগফেরাত কামনা করে এবং দেশ ও জাতির মঙ্গল এবং কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

জেপি/বিএ