ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

ভিসা নিয়েও যুক্তরাষ্ট্রে যেতে পারলেন না বাংলাদেশি শিক্ষার্থী

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৩:১১ এএম, ১১ আগস্ট ২০১৭

ক্যালিফোর্নিয়া ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অধ্যয়নরত এক বাংলাদেশি শিক্ষার্থীর ভিসা থাকার পরও ফেরত পাঠিয়েছে যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন বিভাগ। গত রোববার খুলনার অধিবাসী মো.আরিফুল ইসলামকে (৩৩) ফেরত পাঠায় তারা।

জানা গেছে, দুই বছর ধরে আরিফুর যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসের ‘ক্যালিফোর্নিয়া ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র শিক্ষার্থী। সম্প্রতি দেশে বেড়াতে এসে ফেরাযত পথে লস এঞ্জেলেস এয়ারপোর্টে ইমিগ্রেশনে আটকে যান আরিফুর। কর্মকর্তারা জানতে চান, আরিফুর কেন ক্যাম্পাসের বাইরে কাজ করেছেন? তার এ ধরনের ওয়ার্ক পারমিট নেই কেন?

এর এক পর্যায়ে আরিফুল তার ভিসা বাতিলের সম্মতিপত্রে স্বাক্ষর দিতে বাধ্য হন। পরে তাকে ঢাকার পথে একটি ফ্লাইটে ফেরত পাঠানো হয়।

তবে ইমিগ্রেশন বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, ইমিগ্র্যান্ট, নন-ইমিগ্র্যান্ট অথবা ট্যুরিস্ট ভিসার অপব্যবহারকারীদের ছাড় দেয়া হচ্ছে না। যুক্তরাষ্ট্রে যারা স্থায়ীভাবে বসবাসের জন্য গ্রিনকার্ড পেয়েছেন, তারা যদি বছরের অধিকাংশ সময় যুক্তরাষ্ট্রে না থাকেন, তাহলে তাদেরও গ্রিনকার্ডের প্রয়োজন নেই।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠোর ভিসা নীতির অংশ হিসেবে এ বছর মে মাস থেকে ভিসা আবেদন ফরমে নতুন কিছু প্রশ্ন যোগ করা হয়েছে। নতুন ফরমে আগের সবগুলো পার্সপোর্টের নম্বর, শেষ পাঁচ বছরে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার সম্পর্কিত তথ্য (ইমেইল অ্যাড্রেস ও ফোন নম্বরসহ), গত ১৫ বছরের জীবনযাপন সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং ভ্রমণ ইতিহাস সম্পর্কে তথ্য চাওয়া হয়েছে।

আরএস/এমএস

আরও পড়ুন