ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

লিসবনে রবীন্দ্র-নজরুল জয়ন্তী ও ঈদ পুনর্মিলনী

প্রকাশিত: ০২:৩৮ এএম, ১০ জুলাই ২০১৭

বিশ্বের দরবারে বাংলা সাহিত্য ও সংস্কৃতিকে তুলে ধরার অংশ হিসেবে পর্তুগালের বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকী এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মবার্ষিকী উদযাপন এবং প্রবাসী বাংলাদেশিদের নিয়ে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।

এ উপলক্ষে গত শনিবার সন্ধ্যায় লিসবনের বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সমবেত কণ্ঠে জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।

উপস্থাপনা করেন বাংলাদেশ দূতাবাসের দ্বিতীয় সচিব হাসান আব্দুল্লাহ তৌহিদ ও হাজরা জান্নাত দম্পতি। অনুষ্ঠানের শুরুতে বাংলা সাহিত্যের দুই উজ্জ্বল নক্ষত্রের জীবন ও অবদানের ওপর প্রবন্ধ পাঠ করা হয়।

por

রবীন্দ্রনাথ ঠাকুর এবং কাজী নজরুল ইসলামের ওপর রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকী সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। পরে রবীন্দ্রনাথ ও নজরুলের দুটি কবিতা আবৃত্তি করেন তিনি।

অনুষ্ঠানে পর্তুগালের বিখ্যাত অপেরা সংগীত শিল্পী এলিসেট তেশেইরা, বাংলাদেশি মোস্তফা মনোয়ারের পরিবেশনা দর্শকরা উপভোগ করেন। এছাড়া রবীন্দ্র সংগীত ও নজরুল সংগীতের সঙ্গে মনোমুগ্ধকর নৃত্য পরিবেশন করে শিশুশিল্পী সুমাইয়া।

সাংস্কৃতিক সন্ধ্যা শেষে র‌্যাফেল ড্র ও পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে অপেরা শিল্পী এলিসেট তেশেইরাকে বিশেষ সম্মাননা ও সেরা তিন দম্পতিকে পুরস্কৃত করা হয়। সবশেষে নৈশভোজ অনুষ্ঠিত হয়।

এসআর/জেআইএম

আরও পড়ুন