ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকদের ধরিয়ে দিতে ফোন নম্বর প্রকাশ

প্রকাশিত: ০১:২১ পিএম, ০৪ জুলাই ২০১৭

মালয়েশিয়া নিয়োগকর্তাদের সুযোগ দেয়া হয়েছিল তাদের কোম্পানিতে কাজ করা সব অবৈধ বিদেশি শ্রমিকদের ই-কার্ড নিবন্ধনের মাধ্যমে বৈধ করে নেয়ার। গত ১৫ ফেব্রুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত ছিল ই-কার্ড নিবন্ধনের শেষ সময়। অবৈধ শ্রমিকদের ধরিয়ে দিতে তাদের ফেসবুক পেজে ফোন নম্বর প্রকাশ করেছে মালয়েশিয়া ইমিগ্রেশন পুলিশ।

আর এই ই-কার্ডের মেয়াদ শেষ হবে ২০১৮ সালের ১৫ ফ্রেব্রুয়ারি। কিন্তু ইমিগ্রেশন বিভাগকে হতাশ করেছে নিয়োগকর্তারা। মাত্র ২৩% অবৈধ বিদেশি শ্রমিক ই-কার্ড প্রোগ্রাম নিবন্ধন করেছে। দেশটিতে এখনও প্রায় ৪ লাখেরও বেশি অবৈধ অভিবাসী বসবাস করছেন। যেসব অবৈধ বিদেশি শ্রমিক ই-কার্ড প্রোগ্রামে নিবন্ধন করেনি তাদেরকে আটক করে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে। এবং পরবর্তীতে ওই সব শ্রমিক মালয়েশিয়ায় আসতে পারবে না।

malaysiaএছাড়া যেসব কোম্পানি অবৈধ শ্রমিকদের কাজে নেবে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১ জুলাই থেকে শুরু হওয়া সারাদেশে সাঁড়াশি অভিযানে গত কয়েক দিনে ১ হাজার ৬৯০ জন অবৈধ বিদেশি শ্রমিককে গ্রেফতার করেছে মালয়েশিয়া ইমিগ্রেশন পুলিশ। এর মধ্যে ৫৭০ জন বাংলাদেশি রয়েছেন।

সোমবার (৩ জুন) মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগ তাদের অফিসিয়াল ফেসবুক পেজে ১৬টি রাজ্যের ইমিগ্রেশন বিভাগের টেলিফোন নম্বর প্রকাশ করেছে এবং সাধারণ জনগণের কাছে আহ্বান করেছে কেউ যদি কোনো অবৈধ বিদেশি শ্রমিকের খবর পায় তাহলে যেন নিজ নিজ রাজ্যে অবস্থিত ইমিগ্রেশন বিভাগে ফোন করে অবৈধ শ্রমিকদের ধরিয়ে দেয়।

এ দিকে ই-কার্ড নিবন্ধনের সময়সীমা পার হলেও মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন অবৈধ প্রবাসী যারা ই-কার্ড করতে পারেননি তারা চাইলে মাই-ইজির সুযোগ নিয়ে বৈধ হওয়ার আহ্বান জানিয়েছেন শ্রম কাউন্সেলর মো. সায়েদুল ইসলাম।

শ্রম কাইন্সেলর জানান, মালয়েশিয়ায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আটক বাংলাদেশের শ্রমিকদের বিষয়ে সৃষ্ট সমস্যা সমাধানের লক্ষ্যে মালয়েশিয়ার সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে অন্য দেশের পরবর্তী পদক্ষেপসমূহ বিশেষ নজরে রাখার জন্য বাংলাদেশ মিশনের কর্মকর্তারা তৎপর রয়েছেন বলে জানান তিনি।

এমআরএম/আরআইপি

আরও পড়ুন