ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

পর্তুগালে দক্ষিণ এশীয় চলচ্চিত্র মেলা ট্রিবিউট টু তারেক মাসুদ

প্রকাশিত: ১২:৪০ পিএম, ২১ জুন ২০১৭

পর্তুগালে প্রথমবারের মতো আয়োজিত হচ্ছে দক্ষিণ এশিয়ার চলচ্চিত্র মেলা ‘মোশত্রা দ্য সিনেমা সুল আসিয়াতিকো-সিনেমেলা’। 

রাজধানী লিসবনের সিনেমা সাঁও জর্জে (৩০ জুন-থেকে ০২ জুলাই) তিনদিনের এ চলচ্চিত্র মেলা উৎসর্গ করা হচ্ছে বরেণ্য নির্মাতা তারেক মাসুদকে।

প্রবাসীদের স্বদেশের সিনেমা দেখার সুযোগ দান এবং ইউরোপ ও এশিয়ার মাঝে চলচ্চিত্র শিল্পের সেতুবন্ধনে এ আয়োজন করছে পর্তুগালে অবস্থিত আন্তর্জাতিক ইন্ডিপেনডেন্ট ফিল্ম প্রডাকশন কোম্পানি ‘ভিলা দু সিনেমা’।

বাংলাদেশের ৬টি ও ভারত-পাকিস্তান যৌথ প্রযোজিত একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, স্পেন-বাংলাদেশের একটি, নেপালের দুটি, ভুটানের একটি ও বাংলাদেশের ৫টি স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে।

পর্তুগাল-বাংলাদেশ ৫শ বছরের সম্পর্ক ও লিসবন প্রবাসী বাংলা জনগোষ্ঠীর কথা বিবেচনা করে প্রথম এডিশন বাংলাদেশের সিনেমা তারেক মাসুদকে উৎসর্গ করা হয়েছে। পর্যায়ক্রমে প্রতি বছর দক্ষিণ এশিয়ার প্রত্যেকটি দেশকে উৎসর্গ করা হবে।

পর্তুগালের বিশ্ববিদ্যালয় লুসোফুনা ইউনিভার্সিটি, বাংলাদেশ দূতাবাস, লিসবন, জুন্তা ফ্রেগজিয়া আরইয়ুস, লিসিও কামুয়েস, গবেষণা সংস্থা সি আর আই এ এজিয়াক-সিনেমা সাও জর্জ, ক্যামেরা মিউনিসিপাল লিসবন ও অদিভেলাস, বাংলাদেশি অধ্যুষিত এলাকা মারতিম মনিজের স্পাইসি রেস্টুরেন্ট ও এসোসিয়েসাঁও সুপ্রেসাওর সার্বিক সহযোগিতায় এ চলচ্চিত্রমেলা অনুষ্ঠিত হচ্ছে।

‘মোশত্রা দ্য সিনেমা সুল আসিয়াতিকো-সিনেমেলার প্রডাকশন ডিরেক্টর আনা পাউলা মারভাউ জানান, দক্ষিণ এশীয় দেশগুলোর চলচ্চিত্র নিয়ে পর্তুগালে প্রথমবারের মতো এই সিনেমেলার আয়োজন। এশীয় কমিউনিটি ও ইউরোপীয় দর্শকদের জন্য অনেক বড় সুযোগ সৃষ্টি হলো। প্রথমবার বাংলাদেশকে উৎসর্গ করা হয়েছে।

এবারের সিনেমেলায় প্রদর্শিত হবে বাংলাদেশের মোরশেদুল ইসলামের চলচ্চিত্র ‘চাকা’, অমিতাভ রেজার ‘আয়নাবাজি’, আবু শাহেদ ইমনের ‘জালালের গল্প’, তউকির আহমেদের ‘অজ্ঞাতনামা’, মেহের আফরোজ শাওনের ‘কৃষ্ণপক্ষ’ ও তারেক মাসুদের চলচ্চিত্র ‘রানওয়ে’।

এছাড়া ভারত-পাকিস্তান যৌথ প্রযোজিত মাহিন জিয়া ও মিরিয়াম চণ্ডীর ছবি ‘লেয়ারি নোটস’ এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র স্পেনের বাংলা কমিউনিটি নিয়ে নির্মিত পারমিতা ধরের ‘ইন বিটুইন’ ভুটানের অরুণ ভট্টরায়ের ‘টিনটিন ইন ভুটান’, নেপালের সুজিত বিদারীর ‘সাবিত্রী’ ও কালা সাংরুলার ‘ভুতা জামা’, ভারতের দেবাশিস মাখিজার ‘ডোন্ট ক্রাই ফর রাহিম লে কক’ এবং বাংলাদেশের নুরুজ্জামান খানের ‘ম্যান উইথ নো নেম’, রাজিব আহসানের ‘পাপেট’, রহমান মনির ‘সি ইউ এগেইন’, আবিদ মল্লিকের ‘পথ’ও পারভেজ রাজনের ‘তারেক মাসুদ’।

এমআরএম/এমএস

আরও পড়ুন