ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

নানা অপতৎপরতায় খর্ব হচ্ছে মালয়েশিয়া প্রবাসীদের অধিকার

প্রকাশিত: ০৪:৪৫ এএম, ১৫ মে ২০১৭

বাংলাদেশ ও মালয়েশিয়া সরকার প্রধানের আন্তরিকতায় শ্রমিক নিয়োগসহ বসবাসরত অবৈধ বাংলাদেশিদের বৈধ হবার সুযোগ দিয়েছে দেশটি। এমন সুযোগ কাজে লাগিয়ে প্রতিদিন এক থেকে দেড় হাজার বাংলাদেশি দূতাবাসে আসছেন পাসপোর্ট ইস্যু করতে। তবে নানা অপতৎপরতা খর্ব হচ্ছে বাংলাদেশি প্রবাসীদের অধিকার।

জানা গেছে, মালয়েশিয়ায় অনেক বাংলাদেশি পাসপোর্ট ছাড়াই জাহাজে করে প্রবেশ করেছেন। এখন তারা বৈধ হতে দেশটিতে বাংলাদেশ দূতাবাসে পাসপোর্ট নিচ্ছেন। তবে এ সুযোগে দালাল ও সুবিধাবাদীরা দূতাবাসের নাম করে অসহায় বাংলাদেশিদের সঙ্গে প্রতারণা করছে। একই সঙ্গে অপপ্রচার করে দূতাবাসের দুর্নাম রটানো হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় মূল্যায়নে বাংলাদেশ দূতাবাস আগের চেয়ে ভালো সেবা দিচ্ছে। এ ছাড়া সরাসরি সেবা পেয়ে প্রবাসীরাও খুশি। তবে দূতাবাস এলাকায় দালালদের দৌরাত্ম্য এবং নানামুখী অপচেষ্টায় বিরক্ত হচ্ছে মালয়েশিয়া সরকার।

এদিকে সম্প্রতি ঘটে যাওয়া হাইকমিশনের পাশে প্রবাসী আনু মিয়ার মৃত্যু ও নাগরিকত্ব নিয়ে প্রশ্ন ওঠেছে। ওই ইস্যু নিয়ে গত সোমবার দূতাবাসের শ্রম কাউন্সেলর মো. সায়েদুল ইসলামের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১২ মে ২০১৭ বাংলাদেশ হাইকমিশনের নিকটস্থ একটি রেস্তোরায় মো. আনু মিয়া নামক এক ব্যক্তির মৃত্যু নিয়ে নানা সংবাদ এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার চালানো হচ্ছে, যা দূতাবাসের নজরে এসেছে।

আরও বলা হয়, ওই দিন (১২ মে) আনু মিয়া ট্রাভেল পারমিট সংক্রান্ত কাজে দূতাবাসে এসেছিলেন। আবেদন পত্র জমা দিয়ে মসজিদে জুম্মার নামাজ আদায় শেষে রেস্তোরায় দুপুরের খাবার খাচ্ছিলেন তিনি। এ সময় হঠাৎ অসুস্থ হয়ে পড়লে দূতাবাসে খবর আসে এবং দূতাবাসের কর্মকর্তারা দ্রুত অ্যাম্বুলেন্স ডেকে হসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

প্রতিদিন অনেক মানুষ দূতাবাসে ট্রাভেল পারমিট নিতে আসেন। তাদের মধ্যে অনেকের পাসপোর্ট না থকায় নাগরিকত্ব যাচাই-বাছাই ছাড়া বাংলাদেশি হিসেবে স্বীকৃতি প্রদানের সুযোগ নেই। মো. আনু মিয়ার আবেদনটিও ট্রাভেল পারমিট প্রদানের লক্ষ্যে প্রক্রিয়াধীন ছিল।

তবে আনু মিয়ার বাংলাদেশি জন্মনিবন্ধনের কপিসহ ট্রাভেল পারমিটের জন্য আবেদন করেছেন। এ ছাড়া তার পকেটে ইউএনএইচসিআর এর ইস্যু করা একটি কার্ড পেয়েছেন মালয়েশিয়া পুলিশ। যা মালয়েশিয়ায় বসবাসরত রোহিঙ্গাদের অনুকূলে ইস্যু করা হয়। ফলে মৃত মো. আনু মিয়ার নাগরিকত্ব নিয়ে প্রশ্ন ওঠেছে, যা তদন্ত করছেন মালয়েশিয়া পুলিশ।

সংশ্লিষ্ট মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিভিন্ন অনলাইন নিউজ পোর্টাল (বাংলা), কিছু সংবাদপত্র ও ফেসবুকের মাধ্যমে মালয়েশিয়া সম্পর্কে অতিরঞ্জিত সংবাদ প্রকাশে মালয়েশিয়া সরকারের দৃষ্টি আকর্ষণ করেছে। এ ধরনের খবর প্রকাশ করায় আন্তর্জাতিক সম্প্রদায়ে মালয়েশিয়াকে খাটো করা হচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ফলে এ ধরনের অপপ্রচার রোধে কঠোর হচ্ছে মালয়েশিয়া সরকার।

আরএস/জেআইএম