ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে সৌদিতে আলোচনা সভা

প্রকাশিত: ০৪:২৯ পিএম, ০৪ মে ২০১৭

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে আলোচনা সভা করেছে সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরাম (প্রসাফ)। সম্প্রতি রিয়াদের ভুইয়া কমিউনিটি সেন্টারে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রসাফের সভাপতি আরটিভি ও এটিএন বাংলার সৌদি আরব ব্যুরো চিফ মো. আবুল বশির।

ফোরামের সাংগঠনিক সম্পাদক নিউজ২৪ ও বাংলাদেশ প্রতিদিনের সৌদি আরব প্রতিনিধি মো. আল-আমীনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি বাংলাভিশনের রিয়াদ প্রতিনিধি  আবু সাইদ, সাধারণ সম্পাদক  আরটিভির রিয়াদ প্রতিনিধি সোহরাব হোসেন লিটন, দফতর সম্পাদক মাইটিভির সৌদি আরব ব্যুরো চিফ আব্দুল হালিম নিহন, প্রচার সম্পাদক মিলেনিয়াম টিভির সৌদি আরব প্রতিনিধি সাইফুল ইসলাম অপুর্ব, সমাজকল্যাণ সম্পাদক সময় টিভির সৌদি আরব প্রতিনিধি আরিফুর রহমান, তথ্য প্রযুক্তি সম্পাদক যমুনা টিভির রিয়াদ প্রতিনিধি সেলিম উদ্দিন দিদার, এশিয়ান টিভির রিয়াদ প্রতিনিধি এমএইচ প্রিন্স আহমেদ, সৌদি আরব প্রবাসী অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরামের প্রচার সম্পাদক শরিফুল ইসলাম স্বপন, সহ- প্রচার সম্পাদক মাসুদ পারভেজ খান, ব্যবসায়ী আবুল হাসান স্বপন, মাওলানা নুরুল ইসলাম তায়েফী প্রমুখ।

বক্তারা বলেন, বিশ্বব্যাপী মুক্ত গণমাধ্যম দিবস পালিত হলেও গণমাধ্যম কর্মীরা এখনও পুরোপুরি মুক্ত নয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের (আইসিটি) ৫৭ ধারার সমালোচনা করে বক্তারা আরও বলেন, গণমাধ্যমকর্মীরা যদি কোনো অন্যায় অপরাধ করে তাহলে সেটা যাচাই-বাছাই করে প্রেস কাউন্সিল অথবা তথ্য কমিশনের মাধ্যমে বিচার করতে হবে। কেউ অভিযোগ করলেই সেটা তদন্ত না করে সাংবাদিকদের গ্রেফতার করে রিমান্ডের নামে অমানুষিক নির্যাতন বন্ধ করতে হবে।

পেশাগত দায়িত্ব পালনকালে সন্ত্রাসী হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং নতুন সময়ের নির্বাহী সম্পাদক আহমেদ রাজুসহ মিথ্যা মামলায় আটক সাংবাদিকদের মুক্তির দাবি জানানো হয় সভায়।

এমআরএম/ওআর/বিএ

আরও পড়ুন