ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

মালয়েশিয়ায় শ্রমিক লীগের উদ্যোগে মে দিবস পালিত

প্রকাশিত: ০৬:০৫ এএম, ০২ মে ২০১৭

মালয়েশিয়ায় শ্রমিক লীগের উদ্যোগে মহান মে দিবস পালন করা হয়েছে। সোমবার কুয়ালালামপুরের কারিকাপালা হল রুমে এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শ্রমিক লীগ মালয়েশিয়া শাখার সভাপতি নাজমুল ইসলাম বাবুলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এস এম আবুল হোসেনের উপস্থাপনায় সভায় বক্তারা শ্রম অধিকার প্রতিষ্ঠায় কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।

সভায় বাংলাদেশ হাইকমিশনের কাউন্সিলর মো. সায়েদুল ইসলাম বলেন, বাংলাদেশ হাইকমিশন শ্রমিকদের আগের চেয়ে ভালো সেবা দিচ্ছে। নতুনভাবে শ্রম বাজার খুলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সুসম্পর্কের কারণে শ্রমিকদের রিহায়ারিংয়ের মেয়াদ বৃদ্ধি ও ই-কার্ড দেয়া হচ্ছে।

malasia

শ্রম কাউন্সিলর বলেন, পূর্বের অফিসের চেয়ে বর্তমানে দূতাবাস সুবিধাজনকস্থানে অবস্থিত, যেখানে সহজে আসা-যাওয়া করা যায়। এখানে শ্রমিকরা এসি রুমে বসে সেবা নিচ্ছেন।

তবে প্রবাসী শ্রমিকদের মরদেহ পাঠানো নিয়ে অপপ্রচার করা হয়েছে দাবি করে তিনি বলেন, এদেশে মৃতদের পরিচয় নিশ্চিত হয়েই মরদেহ ফেরত পাঠানো হয়। শ্রমিকদের অবৈধ না হওয়ার অনুরোধ জানান তিনি, যাতেক মৃত্যুর পরও সুবিধা পাওয়া যায়।

তিনি বলেন, ট্রাভেল পারমিট দেয়া হচ্ছে তাদের, যাদের পাসপোর্ট নাই। সুতরাং পরিচিতি নিশ্চিত না হয়ে ট্রাভেল পারমিট ইস্যু করা সম্ভব হয় না।

malasia

সোর্স কান্ট্রি হিসেবে বাংলাদেশ থেকে বৈধপথে মালয়েশিয়া আসার জন্য অনুরোধ জানিয়ে তিনি বৈধ পথে দেশে অর্থ পাঠাতে অনুরোধ করেন। এজন্য শ্রমিক লীগের সহযোগিতা কামনা করেন তিনি।

তিনি জানান, প্রবাসী কর্মীদের সন্তানদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির কোটা ও কল্যাণ বোর্ড থেকে অর্থ সহযোগিতা করা হচ্ছে। এছাড়া দেশে ফিরে গিয়ে ব্যবসা করতে চাইলে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ঋণ দেয়া হচ্ছে। সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারীদের বিশেষ সুবিধা ও সিআইপি মর্যাদা দেয়া হচ্ছে। মালয়েশিয়া প্রবাসী কর্মীদের এ সুযোগ নেবার জন্য অনুরোধ করেন তিনি।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, দূতাবাসের শ্রম শাখার প্রথম সচিব মো. হেদায়েতুল ইসলাম মন্ডল, মালয়েশিয়া আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটির সভাপতি মকবুল হোসেন মুকুল, সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামাল, ইউনিভার্সিটি কুয়ালালামপুরের প্রফেসার ড. এমদাদুল হক, মুক্তিযোদ্ধা কমান্ডার দেলোয়ার হোসেন মজনু, মালয়েশিয়া আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান মনির, যুবলীগের আহ্বায়ক তাজকীর আহমেদ, মালয়েশিয়া আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটির সহ সাংগঠনিক সম্পাদক শাখাওয়াত হক জোসেফ, প্রচার সম্পাদক সাইফুল ইসলাম সিরাজ, যুব লীগের যুগ্ম আহ্বায়ক মো. আবু হানিফ, শ্রমিক লীগের সহ সভাপতি শাহ আলম হাওলাদার, স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. জালাল উদ্দিন সেলিম, সাধারণ সম্পাদক মোনায়েম খান, স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তরিকুজ্জামান মিতুল, শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক মো. জাকির হোসেন, শ্রমিক লীগের মহিলা সম্পাদিকা শিলা হাসান শিলা, পুত্রাকাজাং শাখা শ্রমিক লীগের সহ সভাপতি জহির রায়হান, কুয়ালালামপুর মহানগর জাতীয় শ্রমিক লীগের সভাপতি আলি আজগর, মালয়েশিয়া ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক রাসেল শিকদার প্রমুখ।

এমআরএম/এসআর/জেআইএম

আরও পড়ুন